রাশিয়া-বাংলাদেশ চেম্বারের ৩০ বছর পূর্তি উদযাপন


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬:১২ অপরাহ্ন, ১২ই মে ২০২৪


রাশিয়া-বাংলাদেশ চেম্বারের ৩০ বছর পূর্তি উদযাপন
ছবি: সংগৃহীত

রাশিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ (আরবিসিসিআই) নিজেদের প্রতিষ্ঠার ৩০ বছর পূর্তি উদযাপন করেছে।


শনিবার (১২ মে) রাশিয়ার মস্কোর আজিমত অলিম্পিক হোটেলে বর্ণাঢ্য এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান।


আরবিসিসিআই এর সভাপতি পারভেজ তমালের সভাপতিত্বে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আরবিসিসিআই এর সাধারণ সম্পাদক সাজ্জাদুর চৌধুরী, সাবেক সভাপতি এবং রাশিয়া বাংলাদেশ ফ্রেন্ডশিপ অ্যাসোসিয়েশনের সভাপতি সাত্তার মিয়া, সাবেক সভাপতি ও রাশিয়া বঙ্গবন্ধু পরিষদের সভাপতি রফিকুল ইসলাম মিয়া আরজু, আরবিসিসিআইয়ের সদস্যবৃন্দ ও রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ।


আরও পড়ুন: ন্যাশনাল ব্যাংক ১৮ কোটি জনগণের ব্যাংক


আরবিসিসিআই সভাপতি পারভেজ তমাল বলেন, বাংলাদেশের বাণিজ্য প্রসারে রাশিয়া বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (আরবিসিসিআই) মূখ্য ভূমিকা পালন করছে। বাংলাদেশের কর্মসংস্থান বৃদ্ধি, বিদ্যুৎ ও জ্বালানি খাত, আইটি খাত, হার্ডওয়ার, ইলেকট্রনিক্স সামগ্রীর প্রসারে আরবিসিসিআই  কাজ করছে। তিনি বলেন, অধিক পরিমানে কৃষিপণ্য রাশিয়ায় রপ্তানির সুযোগ রয়েছে। পূর্বের ধারাবাহিকতায় আরবিসিসিআই  রাশিয়ার সাথে বাণিজ্য সম্পর্ক উন্নয়নে জোরালো ভূমিকা রাখবে। 


আরও পড়ুন: সোনার দাম ভরিতে বাড়ল ১৮৩১ টাকা


অনুষ্ঠানে অন্যান্য বক্তারা বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের অকৃত্রিম বন্ধু ছিল রাশিয়া। মুক্তিযুদ্ধ পরবর্তী দেশের অবকাঠামো উন্নয়নে নি:স্বার্থভাবে সহায়তা করেছে। এসময়, রাশিয়ার ব্যবসায়ীদেরকে বাংলাদেশে বিনিয়োগ করার আহবান জানান।


জেবি/এসবি