বিশ্বকাপের স্বপ্নভঙ্গ সাইফউদ্দিনের, বাদ পড়া নিয়ে যা বলল বিসিবি


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ০২:৫৯ অপরাহ্ন, ১৪ই মে ২০২৪


বিশ্বকাপের স্বপ্নভঙ্গ সাইফউদ্দিনের, বাদ পড়া নিয়ে যা বলল বিসিবি
ছবি: সংগৃহীত

নানা জল্পনা -কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে বিশ্বকাপের টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ইনজুরিতে থাকা তাসকিন আহমেদের জন্যই দল ঘোষণা করতে দেরি করেছে বিসিবি এটা ধারণা করা হয়েছিল। শেষমেস ধারণা সত্যিও হয়েছে গতকাল তাসকিনের রিপোর্ট হাতে পাওয়ার পর মঙ্গলবার (১৪ মে) দুপুরে ১৫ সদস্যের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি।


দলের সহ- অধিনায়ক করা হয়েছে ইনজুরিতে থাকা তাসকিন আহমেদকে। সাম্প্রতিক সময়ে অফফর্মে থাকা লিটন দাসের ওপরও আস্থা রেখেছে বোর্ড। তবে বিপিএলে বাজিমাত করা সদ্য জিম্বাবুয়ে সিরিজের দলে ফেরা সাইফউদ্দিনকে স্কোয়াডে রাখেনি নির্বাচক প্যানেল। 


আরও পড়ুন: টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করেছে বাংলাদেশ


সাইফউদ্দিনকে দলে না রাখা নিয়ে বিসিবির প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু বলেন, ‘দুটি রাস্তা ছিল আমাদের সামনে– প্রথমত দলে থাকা ফিট ক্রিকেটারদের মধ্যে থেকে নির্বাচন, দ্বিতীয়ত বাকিদেরও পরখ করে দেখা। আমরা চোট থেকে ফেরা সাইফউদ্দিনের পারফরম্যান্স দেখতে চেয়েছিলাম, তার ওপর অবশ্যই আমাদের আস্থা ছিল। তবে এই (জিম্বাবুয়ে) সিরিজে আমাদের আস্থার জায়গা পূরণ করতে পারেনি সেক্ষেত্রে কিছুটা এগিয়ে আছেন তানজিম সাকিব। সে কারণে সাইফউদ্দিনকে রাখা হয়নি।’


লিপু আরও জানান, ‘সাকিবকে আমরা শ্রীলঙ্কা সিরিজেও দেখেছি। তার একাগ্রতা ও আগ্রাসন অনেক ভালো। তার সঙ্গে সাইফউদ্দিনের প্রতিযোগিতা চলছিল। সে জায়গায় সাকিব উৎরে গেছে। হাসান মাহমুদকেও আমরা ক্যারি করতে হচ্ছে, তবে আশা করি তাকে খেলানো লাগবে না।’ কেবল মূল স্কোয়াডেই নয়, ট্রাভেলিং রিজার্ভেও নাম নেই সাইফউদ্দিনের।


বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের একটি প্রস্তুতিমূলক টি–টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের হিউস্টনে স্বাগতিকদের বিপক্ষে ম্যাচগুলো ২১, ২৩ ও ২৫ মে।


আরও পড়ুন: বিশ্বকাপের আগে বড় দুঃসংবাদ পেল তাসকিন ভক্তরা


আগামী ২ জুন যুক্তরাষ্ট্র ও ক্যারিবীয় দ্বীপপুঞ্জে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের। তবে বাংলাদেশ দলের বিশ্বকাপ মিশন শুরু হবে ৭ জুন থেকে। গ্রুপ অব ডেথখ্যাত ‘ডি’-তে বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপাল।


বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাসকিন আহমেদ (সহ-অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ তানভীর ইসলাম, জাকের আলী অনিক, শেখ মেহেদী হাসান, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব।


রিজার্ভ : আফিফ হোসেন ধ্রুব, হাসান মাহমুদ।


জেবি/আজুবা