জনপ্রশাসন মন্ত্রণালয় প্রথমবারের মতো ইনোভেশন শোকেসিংয়ের আয়োজন কর


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১০:২২ অপরাহ্ন, ১৯শে মে ২০২৪


জনপ্রশাসন মন্ত্রণালয় প্রথমবারের মতো ইনোভেশন শোকেসিংয়ের আয়োজন কর
ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো জনপ্রশাসন মন্ত্রণালয়ের আয়োজনে বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে ইনোভেশন শোকেসিং-২০২৪ অনুষ্ঠিত হয়েছে। 


রবিবার (১৯ মে) বেলা ১০টায় শুরু হয়ে দিনব্যাপী এ অনুষ্ঠানে বিভাগীয় পর্যায়ে থেকে সেরা আটটি ইনোভেশন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীন আটটি প্রতিষ্ঠানের আটটি ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের একটিসহ সর্বমোট ১৭টি ইনোভেশন (সেবা দেওয়ার ক্ষেত্রে নতুন আইডিয়া) প্রদর্শিত হয়।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন ও সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী ।


আরও পড়ুন: সুইজারল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন স্পিকার


অনুষ্ঠানে জনপ্রশাসন মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আধুনিক দৃষ্টিভঙ্গির প্রতিফলন ‘ডিজিটাল-বাংলাদেশ’, এটিই সত্যিকার অর্থে বাংলাদেশের সেরা ইনোভেশন, যার সুফল আমরা কোভিড-১৯ মহামারির সময় ব্যাপকভাবে অনুধাবন করতে পেরেছি।


জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বলেন, ইনোভেশন বা যে কোনো উদ্যোগ যাই গ্রহণ করা হোক না কেন, জনগণের সেবা ও তাদের অন্তর্ভুক্তি সর্বোচ্চ পর্যায়ে গুরুত্ব দিতে হবে।


উদ্বোধনী অনুষ্ঠান শেষে ইনোভেশন শোকেসিং স্টল সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এ সময় অতিথিরা বিভিন্ন স্টল পরিদর্শন করেন এবং বিভিন্ন উদ্ভাবনী উদ্যোগের বিষয়ে অবহিত হন।


আরও পড়ুন: যুবকদের চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর


পাঁচ সদস্যের বিচারক প্যানেল তাদের মূল্যায়ন কার্যক্রম পরিচালনার জন্য সবগুলো স্টল পরিদর্শন করেন এবং বেশকিছু মূল্যায়ন মানদণ্ডের ভিত্তিতে মূল্যায়ন কার্যক্রম সম্পন্ন করেন।


মূল্যায়ন কার্যক্রম শেষে ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ের ইনোভেশন ল্যান্ড অ্যাকুইজেশন প্রসেস ম্যানেজমেন্ট সিস্টেম অনুষ্ঠানে বিচারকদের রায়ে শ্রেষ্ঠ হিসেবে বিবেচিত হয়। শেখ রাসেল ডিজিটাল ল্যাব ও মোবাইল ডিভাইসের সঠিক ব্যবহার করে ক্ষুদে পাইথন প্রোগ্রামার তৈরি-ইনোভেশন প্রদর্শন করে খুলনা ঝিনাইদহ মহেশপুরের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহকারী প্রোগ্রামার দ্বিতীয় স্থান এবং বরিশাল ও রংপুর বিভাগ থেকে আসা ইনোভেশন যৌথভাবে তৃতীয় স্থান অধিকার করে। প্রথম দ্বিতীয় ও তৃতীয় স্থান বিজয়ী দপ্তরসহ সব দপ্তরকে ক্রেস্ট ও সার্টিফিকেট দেওয়া হয়।


এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিয়াম ফাউন্ডেশনের মহাপরিচালক মো. মাহবুব-উল-আলম, বিচারক প্যানেলের সদস্য হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীন সব দপ্তর ও প্রতিষ্ঠানের প্রধানরা, জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তা, বিভাগীয় কমিশনারদের প্রতিনিধি, জেলা প্রশাসনের প্রতিনিধি এবং ইনোভেশন শোকেসিংয়ে শ্রেষ্ঠ উদ্ভাবন নিয়ে উপস্থিত ইনোভেশন টিমের সদস্য ও অন্যান্য আমন্ত্রিত অতিথিরা।


এমএল/