ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য করার পক্ষে ১৪৩ দেশ


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৭:৫৬ অপরাহ্ন, ২৩শে মে ২০২৪


ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য করার পক্ষে ১৪৩ দেশ
ছবি: সংগৃহীত

গত বছর ৭ অক্টোবর ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি আগ্রাসন শুরু হওয়ার পর সম্প্রতি ইউরোপজুড়ে গাজাবাসী তথা ফিলিস্তিনের প্রতি সমর্থন বাড়তে শুরু করেছে। জাতিসংঘের ১৯৩ সদস্যরাষ্ট্রের মধ্যে ১৪৩টি দেশ ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। 


সংঘাতের প্রথমদিকে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর অধিকাংশই ইসরাইলকে সমর্থন করলেও ব্যাতিক্রম ছিল কিছু পশ্চিমা দেশ। এদের মধ্যে স্পেন ও আয়ারল্যান্ড অন্যতম। তবে এবার ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল দেশ দুটি। আরেক পশ্চিমা দেশ নরওয়েও এই স্বীকৃতি ঘোষণা করেছে।


কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন সময়ে বিশ্বের ১৪৩টি দেশ ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে।


আরও পড়ুন: ফিলিস্তিনকে স্বাধীন দেশের স্বীকৃতি দিলো ইউরোপের ৩ দেশ


১৯৮৮ সালের ১৫ নভেম্বর প্রথম ইন্তিফাদার শুরুতে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের চেয়ারম্যান ইয়াসির আরাফাত ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসাবে ঘোষণা করেছিলেন, যার রাজধানী ছিল জেরুজালেম শহর।


আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্স থেকে তৎকালীন ওই ঘোষণা দিয়েছিলেন ইয়াসির আরাফাত। আর আনুষ্ঠানিকভাবে প্রথম দেশ হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দেয় আলজেরিয়া-ই।


আলজেরিয়া স্বীকৃতি দেওয়ার পর ওই বছরেই ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় বাহরাইন, ইরাক, কুয়েত, ইন্দোনেশিয়া, লিবিয়া, মৌরিতানিয়া, মরক্কো, মালয়েশিয়া, সোমালিয়া, তিউনিসিয়া, তুরস্ক, ইয়েমেন, আফগানিস্তান, কিউবা, জর্ডান, মাদাগাস্কার, মাল্টা, নিকারাগুয়া, পাকিস্তান, কাতার, সৌদি আরব, ইউনাইটেড আরব আমিরাত, সার্বিয়া, জাম্বিয়া, আলবেনিয়া, বাংলাদেশ, ব্রুনাই, জিবুতি, মরিশাস, সুদান, সাইপ্রাস, স্লোভাকিয়া, মিশর, গাম্বিয়া, ভারত, সেশেলস, শ্রীলঙ্কা, নামিবিয়া, রাশিয়া, চেক প্রজাতন্ত্র, বেলারুশ, ইউক্রেন, ভিয়েতনাম, চীন, বুরকিনা ফাসো, কোমোরোস, গিনি, ঘানা, গিনি-বিসাউ, মালি, মঙ্গোলিয়া, সেনেগাল, কম্বোডিয়া, হাঙ্গেরি, কেপ ভার্দে, উত্তর কোরিয়া, নাইজার, রোমানিয়া, মালদ্বীপ, তানজানিয়া, বুলগেরিয়া, টোগো, জিম্বাবুয়ে, চাদ, লাওস, সিয়েরা লিওন, উগান্ডা, কঙ্গো প্রজাতন্ত্র, অ্যাঙ্গোলা, মোজাম্বিক, সাও টোমে এবং প্রিন্সেপ, গ্যাবন, ওমান, পোল্যান্ড, গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র, বতসোয়ানা, নেপাল, বুরুন্ডি, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, পশ্চিম সাহারা ও ভুটান।


তাছাড়া ১৯৮৯ সালে রুয়ান্ডা, ইথিওপিয়া, ইরান, বেনিন, কেনিয়া, নিরক্ষীয় গিনি, ভানুয়াতু, ১৯৯১ সালে ইসোয়াতিনি, ১৯৯২ সালে কাজাখস্তান, ফিলিপাইন, তুর্কমেনিস্তান, জর্জিয়া, আজারবাইজান, বসনিয়া এবং হার্জেগোভিনা, ১৯৯৪ সালে  উজবেকিস্তান, তাজিকিস্তান, পাপুয়া নিউ গিনি, ১৯৯৫ সালে দক্ষিণ আফ্রিকা, কিরগিজস্তান ও ১৯৯৮ সালে মালাউই ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়।


আরও পড়ুন: গাজায় ইসরায়েলের নৃশংস হামলা, গর্ভবতী নারীসহ নিহত ১৮


২০০৪ সালে পূর্ব তিমুর, ২০০৫ সালে প্যারাগুয়ে, ২০০৬ সালে মন্টিনিগ্রো, ২০০৮ সালে কোস্টারিকা, লেবানন, আইভরি কোস্ট, ২০০৯ সালে ভেনিজুয়েলা, ডোমিনিকান প্রজাতন্ত্র ও ২০১০ সালে ব্রাজিল, আর্জেন্টিনা, বলিভিয়া ও ইকুয়েডর ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়।


২০১১ সালে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় চিলি, গায়ানা, পেরু, সুরিনাম, উরুগুয়ে, আইসল্যান্ড, লেসোথো, দক্ষিণ সুদান, সিরিয়া, লাইবেরিয়া, এল সালভাদোর, সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনস, বেলিজ, হন্ডুরাস, ডোমিনিকা, অ্যান্টিগুয়ে, বারবুডা ও গ্রেনাডা।


২০১২ সালে থাইল্যান্ড, ২০১৩ সালে গুয়েতামালা, হাইতি, ভেটিক্যান সিটি, ২০১৪ সালে পশ্চিম ইউরোপের প্রথম দেশ হিসেবে সুউডেন, ২০১৫ সালে সেইন্ট লুসিয়া, ২০১৮ সালে কলোম্বিয়া, ২০১৯ সালে সেইন্ট কিটিস এবং নেভিস ও ২০২৩ সালে মেক্সিকো ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়।


এ বছর ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়া দেশগুলোর মধ্যে রয়েছে- বাহামা, জামাইকা অ্যান্ড বারবাডোজ, ত্রিনিনাদ অ্যান্ড টোবাগো, স্পেন, আয়ারল্যান্ড ও নরওয়ে।


এদিকে স্লোভেনিয়া, মাল্টা ও বেলজিয়ামও ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার বিষয়টি বিবেচনা করছে বলে জানিয়েছে।


এমএল/