অনলাইনে যৌন হেনস্তার শিকার ৩০ কোটিরও বেশি শিশু


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪:১৮ অপরাহ্ন, ২৮শে মে ২০২৪


অনলাইনে যৌন হেনস্তার শিকার ৩০ কোটিরও বেশি শিশু
ছবি: সংগৃহীত

বিশ্বে বছরে প্রায় ৩০ কোটিরও বেশি শিশু যৌন নিপীড়ন ও হয়রানির শিকার হচ্ছে অনলাইন মাধ্যমে। স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয়ের চাইল্ডলাইট গ্লোবাল চাইল্ড সেফটি ইনস্টিটিউটের করা এক গবেষণায় এ ভয়াবহ তথ্য উঠে এসেছে। সোমবার (২৭ মে) এ গবেষণা অনলাইনে শিশু হয়রানি নিয়ে প্রতিবেদনটি প্রকাশিত করে। খবর 


গবেষণায় দেখা গেছে, গত এক বছরে বিশ্বে প্রতি আট শিশুর একটি অসম্মতিমূলক কথাবার্তা, যৌনতা–সম্পর্কিত ছবি ও ভিডিও অনুমতি ছাড়াই ছড়িয়ে দেওয়ার শিকার হয়েছে। বিশ্বজুড়ে ভুক্তভোগী শিশুর এ সংখ্যা প্রায় ৩০ কোটি ২০ লাখ। 


আরও পড়ুন: ৫২ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে পাকিস্তান


প্রতিবেদনে বলা হয়েছে, অনাকাঙ্ক্ষিত অনলাইনে যৌনতাবিষয়ক কথাবার্তা (সেক্সটিং) ও প্রাপ্তবয়স্কদের কাছ থেকে যৌন কার্যকলাপের জন্য অনুরোধের সংখ্যাও প্রায় ৩০ কোটি হতে পারে। এ ছাড়া শিশুদের নিপীড়ন–সংক্রান্ত অপরাধগুলোর মধ্যে ছবি গোপন রাখার জন্য ভুক্তভোগীদের কাছ থেকে টাকা দাবি করাসহ কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ব্যবহার করে ডিপফেক ভিডিও এবং ছবি তৈরি করার মতো প্রযুক্তির অপব্যবহারের বিষয়গুলো যুক্ত রয়েছে।


বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বজুড়ে শিশুদের নিপীড়নের এই সমস্যা থাকলেও সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে যুক্তরাষ্ট্র। সেখানকার প্রতি নয়জন পুরুষের মধ্যে একজন স্বীকার করেন কোনো এক পর্যায়ে তাঁরা অনলাইনে শিশুকে নিপীড়নের সঙ্গে যুক্ত হয়েছেন।


আরও পড়ুন: ঝড়ে যুক্তরাষ্ট্রের চার রাজ্যে ১৫ জনের মৃত্যু

 

বিভিন্ন বেসরকারি সংস্থা ও পুলিশের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে কিশোরদের বিরুদ্ধে মামলা বাড়ছে। যুক্তরাজ্যের ন্যাশনাল ক্রাইম এজেন্সি (এনসিএ) জানিয়েছে, দেশটির শত শত শিক্ষক তাঁদের শিক্ষার্থীরা যে সমস্যার মুখোমুখি হচ্ছে সে সম্পর্কে তাদের জানিয়েছে। এ ধরনের ক্ষেত্রে অনলাইন প্রতারক বা স্ক্যামাররা অন্য তরুণ বা তরুণী সেজে সোশ্যাল মিডিয়ায় মাধ্যমে যোগাযোগ করে। এরপর তারা এনক্রিপ্ট করা বার্তা আদান-প্রদানের অ্যাপগুলোর মাধ্যমে কথাবার্তা চালায়। সেখানে তারা ভুক্তভোগীদের অন্তরঙ্গ ছবি পাঠানোর জন্য উৎসাহিত করে। তাদের সঙ্গে যোগাযোগ করার এক ঘণ্টার মধ্যেই তারা ব্ল্যাকমেইল শুরু করে এবং অর্থ দাবি করতে থাকে।


জেবি/আজুবা