স্ত্রী-সন্তানসহ বেনজীরকে দুদকের তলব


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:৫৮ অপরাহ্ন, ২৮শে মে ২০২৪


স্ত্রী-সন্তানসহ বেনজীরকে দুদকের তলব
বেনজীর আহমেদ ও তার স্ত্রী | ছবি: ফাইল ছবি

পুলিশের সাবেক আইজিপি বেনজীর আহমেদ ও তার স্ত্রী-সন্তানদের অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে জিজ্ঞাসাবাদ করার জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আগামী ৬ জুন বেনজীরকে এবং ৯ জুন স্ত্রী ও সন্তানদের জিজ্ঞাসাবাদ করবে দুদক।


মঙ্গলবার (২৮ মে) দুদকের প্রধান কার্যালয় থেকে এ সংক্রান্ত একটি নোটিশ পাঠানো হয়েছে বলে সংস্থাটির একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।


এর আগে সোমবার (২৭ মে) দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেছিলেন, বেনজীর আহমেদকে গ্রেফতার করা হবে কিনা তা তদন্ত কর্মকর্তাদের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে।


আরও পড়ুন: সেপটিক ট্যাংক থেকে এমপি আনারের ‘দেহাংশ’ উদ্ধার


বৃহস্পতিবার (২৩ মে) বেনজীর আহমেদের সম্পত্তির ৮৩টি দলিল জব্দের আদেশ দেন আদালত। সাথে দেওয়া হয় ৩৩টি ব্যাংক হিসাব অবরুদ্ধ করার আদেশ। ইতোমধ্যেই এসব সম্পত্তি জব্দের প্রক্রিয়া শুরু করেছে দুদক।


এরপর রবিবার (২৬ মে) বেনজীর আহমেদ ও তার স্ত্রী-সন্তানদের ১১৯টি স্থাবর-অস্থাবর সম্পত্তি ক্রোকের আদেশ আসে আদালত থেকে। এছাড়া রাজধানীর গুলশানের আলিশান চারটি ফ্ল্যাট, শতভাগ এবং আংশিক মালিকাধীন ২৩ কেম্পানির শেয়ার অবরুদ্ধ করার আদেশ দেয়া হয়েছে।


বেনজীর আহমেদ ২০২০ সালের ১৫ এপ্রিল থেকে ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আইজিপি হিসেবে কর্মরত ছিলেন। এর আগে তিনি ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার ও র‍্যাবের মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ২০২১ সালের ডিসেম্বরে র‍্যাব এবং র‍্যাবের সাবেক ও বর্তমান যে সাত কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে, তাদের মধ্যে বেনজীর আহমেদের নাম আছে। তখন তিনি আইজিপির দায়িত্বে ছিলেন।


আরও পড়ুন: “অনগ্রসর, প্রান্তিক ও সুবিধাবঞ্চিত নাগরিকের তথ্য অধিকার” বিষয়ক কর্মশালা


সম্প্রতি দেশের একটি জাতীয় দৈনিকে দাবি করা হয়, বেনজীর আহমেদের বিপুল পরিমাণ অবৈধ সম্পদের খোঁজ মিলেছে। এরপর থেকেই বেশ আলোচনায় রয়েছেন বেনজীর আহমেদ।


এমএল/