ভারতের ইতিহাসে সর্বোচ্চ ৫২.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৯:২৮ অপরাহ্ন, ২৯শে মে ২০২৪


ভারতের ইতিহাসে সর্বোচ্চ ৫২.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা
ছবি: সংগৃহীত

ভারতের রাজধানী নয়াদিল্লিতে আজ বুধবার (২৯ মে) তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। যা পুরো ভারতের ইতিহাসেই সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা।


ভারতের আবহাওয়া দফতরের (আইএমডি) বরাতে এ তথ্য জানায় এনডিটিভি, দ্য ইকোনমিক টাইমসসহ একাধিক ভারতীয় সংবাদমাধ্যম।


প্রতিবেদনে বলা হয়, চরম তাপপ্রবাহের কবলে পড়েছে উত্তর ও মধ্য ভারতের বড় অংশ। গত মঙ্গলবারই এসব এলাকার অনেক জায়গায় তাপমাত্রার পারদ ৫০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছিল।


আরও পড়ুন: ভিসা থাকলেও হজ মৌসুমে যারা মক্কায় প্রবেশ করতে পারবে না


কিন্তু বুধবার (২৯ মে) স্থানীয় সময় দুপুর ২টা ৩০ মিনিটে দিল্লির মুঙ্গেশপুরে ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা ভারতের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রার অতীত রেকর্ড ভেঙে দিয়েছে।


গত ২০১৬ সালে রাজস্থানের ফলোদিতে ৫১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। গত আট বছর ধরে ভারতের ইতিহাসে এটিই ছিল সর্বোচ্চ তাপমাত্রা। 


আরও পড়ুন: ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে প্রস্তুত ফ্রান্স!


তাপমাত্রার কারণ ব্যাখ্যা করে আইএমডির আঞ্চলিক প্রধান কুলদীপ শ্রীবাস্তব বলেছেন, “রাজস্থান থেকে আসা গরম বাতাস প্রথমেই দিল্লির উপকণ্ঠে আঘাত করে।”


তিনি বলেন, “দিল্লির কিছু অংশ এই গরম বাতাসের আগাম আগমনের জন্য সংবেদনশীল। এটি চলমান বিরূপ আবহাওয়াকে আরও খারাপ করে দিচ্ছে। এই গরম বাতাসের প্রথম ধাক্কার মুখোমুখি হচ্ছে মুঙ্গেশপুর, নরেলা, নাজাফগড়ের মতো অঞ্চলগুলো।”


জেবি/এসবি