এমপি আনারের আসন শূন্য হওয়া প্রসঙ্গে যা জানালেন ইসি আলমগীর


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:১৪ অপরাহ্ন, ৩রা জুন ২০২৪


এমপি আনারের আসন শূন্য হওয়া প্রসঙ্গে যা জানালেন ইসি আলমগীর
ফাইল ছবি

কোনো সংসদ সদস্যের স্বাভাবিক বা অস্বাভাবিক মৃত্যু হলে তার সংসদীয় আসনটি কীভাবে শূন্য ঘোষণা হবে, সে বিষয়ে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের উত্তর দিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর।


তিনি বলেছেন, “সংবিধানে মৃত্যুর কারণে আসন শূন্য হওয়ার কথা স্পষ্ট উল্লেখ নেই। আনার (আনোয়ারুল আজীম আনার) সাহেব মারা গেছেন কি না, অফিসিয়ালি আমরা জানি না। এক্ষেত্রে সংসদ যেভাবে বলবে সেভাবে সিদ্ধান্ত নেওয়া হবে।”


সোমবার (৩ জুন)  রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের তিনি এসব কথা বলেন।


যেসব কারণে একটি সংসদীয় আসন শূন্য হতে পারে, তা ব্যাখ্যা করে এই নির্বাচন কমিশনার বলেন, “অনেক কারণে আসন শূন্য হয়। সংবিধানে বলা আছে, কোনো মামলায় দুই বছরের সাজাপ্রাপ্ত হলে, স্বাধীনতাবিরোধী হলে বা ট্রাইব্যুনালে সাজা পেলে সংসদ সদস্য পদ থাকবে না। আদালত যদি অপ্রকৃতিস্থ ঘোষণা করে তাহলেও সংসদ সদস্য পদ থাকবে না। এছাড়া যদি পদত্যাগ করেন একাধিকক্রমে সংসদে ৯০ দিন অনুপস্থিত থাকেন সংসদের অনুমতি না নিয়ে তবে সদস্যপদ থাকবে না। এছাড়া প্রথম যে অধিবেশন বসে তখন থেকে ৯০ কার্যদিবস অনুপস্থিত থাকলে এমপি পদ থাকবে না।”


আরও পড়ুন: জাতীয় নির্বাচন ধাপে ধাপে করলে আরও সুষ্ঠুভাবে করা যাবে: সিইসি


আরেক প্রশ্নের উত্তরে  তিনি বলেন, “এটা স্বাভাবিক মৃত্যু বা অপমৃত্যু যা-ই হোক না কেন, এর দায়িত্ব সংসদের। আনার সাহেবের মৃত্যুর বিষয়টি আমরা জানি না। স্পিকার যদি আসনটি শূন্য ঘোষণা করেন, করবেন। এরপর সেটা আমাদের কাছে পাঠালে আমরা নির্বাচন করব।”


তিনি ইসি আলমগীর বলেন, “যেহেতু ৯০ দিন টানা না থাকলে সংসদ সদস্য পদ থাকবে না, এটি ধরে নিয়েই আসনটি শূন্য হবে। তবে মৃত্যুজনিত কোনো কারণ উল্লেখ নেই সংবিধানে।”


আরও পড়ুন: তৃতীয় ধাপে ৩৫ শতাংশ ভোট পড়েছে: সিইসি


“আনার সাহেবের স্বাভাবিক মৃত্যু বা অপমৃত্যু এটি ঠিক করার দায়িত্ব সংসদের। এ বিষয়ে আমরা অফিসিয়ালি কিছু জানি না”, - বলেন তিনি।


ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজীম আনার সম্প্রতি কলকাতায় খুন হন বলে খবর প্রকাশ হয়। তবে মরদেহ বা দেহাংশ না পাওয়ায় তার আসনটি শূন্য ঘোষণা করা নিয়ে কিছুটা জটিলতা তৈরি হয়।


জেবি/এসবি