'কাব্যকথা' বিশেষ সম্মাননা পুরুষ্কার পেলেন জাবি অধ্যাপক তারেক রেজা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯:৩৩ অপরাহ্ন, ৯ই জুন ২০২৪


'কাব্যকথা' বিশেষ সম্মাননা পুরুষ্কার পেলেন জাবি অধ্যাপক তারেক রেজা
ছবি: প্রতিনিধি

প্রবন্ধ-গবেষণা শাখায় 'দিনাজপুর সাহিত্য পদক, ২০২৪' পুরস্কার পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বাংলা বিভাগের অধ্যাপক তারেক রেজা। দিনাজপুর প্রেসক্লাব ও 'কাব্যকথা' কবিতার ছোটকাগজের পক্ষ থেকে এই পুরস্কার প্রদান করা হয়।


'শুক্রবার(৭জুন) দিনাজপুর সাহিত্য সম্মেলন ২০২৪' অনুষ্ঠানে এই পুরস্কার গ্রহণ করেন তিনি।


আরও পড়ুন: প্রশাসনের গৃহীত পদক্ষেপ জানতে চায় মানবাধিকার কমিশন


পুরস্কার প্রাপ্তির বিষয়ে কবি তারেক রেজা তার অনুভূতি ব্যাক্ত করে বলেন, যেকোনো সম্মাননার মাধ্যমে একজন সৃজনশীল মানুষকে  এবং  প্রার্থীকে আরও উৎসাহিত করে। নতুন করে সৃষ্টিশীল সাহিত্যকর্মে সৃষ্টিতে আরও অনুপ্রাণিত হয়ে থাকে। আমি দীর্ঘদিন ধরে কবিতা নিয়ে বিশেষ করে কবিতা বিষয়ক লেখালেখি প্রবন্ধ গবেষণায় আছি এবং এই প্রবন্ধ সাহিত্যে আমার এই প্রাপ্তি থেকে মনে করি যে কিছু সংখ্যক পাঠকের কাছে কবিতা বিষয়ে আমার যে ভাবনা সেটা পৌঁছেছি। তারা যে আমার এই স্বীকৃতি দিচ্ছে এটা আমার জন্য আনন্দের। সেই সাথে  এই প্রাপ্তি আমাকে অধিকতর গবেষণা কর্মে লিপ্ত হওয়ার শক্তি সঞ্চার করবে।


অধ্যাপক তারেক রেজা ১৯৭৮ সালে মানিকগঞ্জের হরিরামপুরের গঙ্গারাম গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ইব্রাহিমপুর ঈশ্বরচন্দ্র উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, নটরডেম কলেজ থেকে উচ্চমাধ্যমিক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। কর্মজীবনে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে শিক্ষকতা করছেন।

আরও পড়ুন: অবশেষে খুলছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়


তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ 'পিপাসার অপর চোখ', 'পুথির একাল', 'জল-অন্তঃপ্রাণ', 'চতুর্দোলা', 'ছিন্নপদ্য', 'দেয়াল ভেঙে দেখি', 'এ গান যেখানে সত্য', 'প্রবচন নির্বাসনে'।


তার উল্লেখযোগ্য প্রবন্ধের মধ্যে আরও রয়েছে কবিতা, কালের কণ্ঠস্বর, সুভাষ মুখোপাধ্যায়: কবিমানস ও শিল্পরীতি, রবীন্দ্রনাথ ও কজন আধুনিক কবি, রবীন্দ্রনাথ বুদ্ধদেব এবং অন্যান্য প্রসঙ্গ কবিতার মন-মর্জি, আবুল হোসেন: কবি ও কবিতা। এছাড়া সম্পাদনা করেছেন শ্রেষ্ঠ কবিতা: সমর সেন, সুকান্ত সমগ্র রবীন্দ্রনাথ ঠাকুরের শ্রেষ্ঠ গল্প।


জেবি/এসবি