যেভাবে খুঁজে নেবেন হোটেল রুমের গোপন ক্যামেরা


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৪:৩৮ অপরাহ্ন, ১০ই জুন ২০২৪


যেভাবে খুঁজে  নেবেন হোটেল রুমের গোপন ক্যামেরা
ছবি: সংগৃহীত

মাঝেমধ্যেই হোটেল রুম কিংবা শপিং মলে ট্রায়াল রুমে গোপন ক্যামেরা লাগিয়ে মানুষের ব্যক্তিগত ভিডিও ধারণ করার খবর পাওয়া যায়। ট্রায়াল রুম কিংবা হোটেলের রুম, বাথরুমে গোপন ক্যামেরায় ধারণ করছে ভিডিও। সমাজের বিকৃত মস্তিষ্কের কিছু মানুষ এমন নিকৃষ্টতম কাজ করে আসছে বহুদিন ধরেই। তাদের মূল টার্গেটে থাকে নারীরা। এ নিয়ে নানা হয়রানিরও শিকার হচ্ছেন অনেক নারী যা শেষ পর্যন্ত গড়ায় আত্নহত্যা পর্যন্ত।


আরও পড়ুন: ঈদুল আজহা: আগেভাগেই গুছিয়ে নিতে পারেন যেসব কাজ


তবে প্রযুক্তি বিশেষজ্ঞরা বিভিন্ন পরামর্শ দিয়ে থাকেন কীভাবে আপনি খুব সহজেই ঘরের গোপন ক্যামেরা খুঁজে পাবেন। গোপন ক্যামেরা যতই ছোট হোক না কেন তা খুঁজে বের করা সম্ভব যদি একটু বুদ্ধি খাঁটাতে পারেন। তাই যেখানেই যান প্রথমে পরীক্ষা করে নিন কোথাও কোনো ক্যামেরা লুকানো রয়েছে কি না। চলুন জেনে নেওয়া যাক-


১. লুকানো ক্যামেরা শনাক্ত করতে হোটেলের সব আলো নিভিয়ে দিন। রুম সম্পূর্ণ অন্ধকার হয়ে গেলে চালু করুন ফ্ল্যাশ। লুকানো ক্যামেরায় ফ্ল্যাশ লাইট পড়লেই সঙ্গে সঙ্গে প্রতিফলিত হতে শুরু করবে।


২. নিজের ফোনের ব্লু টুথ অন করলে আশপাশের সক্রিয় ডিভাইস দেখতে পাবেন। সেভাবেও কিন্তু বুঝতে পারবেন ।


৩. ইদানিং গোপন ক্যামেরা খোঁজার অ্যাপও এসে গেছে। এই ধরনের অ্যাপ ক্যামেরার নেটওয়ার্ককে চিহ্নিত করে। আবার অনেক সময়, ক্যামেরার অপটিক্যাল তারের জন্য ফোনের নেটওয়ার্কে সমস্যা দেখা দিতে পারে। এ ধরনের সমস্যা দেখলে সতর্ক হওয়ার প্রয়োজন আছে।


আরও পড়ুন: আম খাওয়ার পর যে ৫ খাবার খেলে হতে পারে মারাত্নক বিপদ


৪. ট্রায়াল রুমে বা বাথরুমে গেলে প্রথমেই রুমের আয়না ভালো করে পরীক্ষা করে নিন। কাচের ওপর একটি আঙুল রেখে দেখুন। যদি দেখেন কাচের ওপর রাখা আঙুল আর আয়নায় দেখতে পাওয়া আঙুলের প্রতিফলনের মধ্যে সামান্য দূরত্ব রয়েছে, তাহলে বুঝবেন সব ঠিক আছে। কিন্তু যদি আয়নার ওপর রাখা আঙুল আর তার প্রতিফলনের মধ্যে কোনো দূরত্ব না থাকে, তাহলে বুঝতে হবে এক্ষেত্রে কোনো কারসাজি নিশ্চয়ই আছে! কেউ হয়তো আয়নার পিছনে ক্যামেরা লুকিয়ে রেখেছে!


৫. এছাড়া হোটেল রুমে থাকা ফুলদানি, অ্যাশট্রে, ফায়ার ডিটেকটর খুব ভালো করে পরীক্ষা করুন। এগুলোর মধ্যে ছোট্ট ক্যামেরা থাকতে পারে।


জেবি/আজুবা