মঞ্চায়িত হলো অনিরুদ্ধ নাট্যদল এর প্রথম পূর্নাঙ্গ প্রযোজনা নাটক 'শেকড় মাটির কথাই বলে'


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:৪৯ অপরাহ্ন, ১০ই জুন ২০২৪


মঞ্চায়িত হলো অনিরুদ্ধ নাট্যদল এর প্রথম পূর্নাঙ্গ প্রযোজনা নাটক 'শেকড় মাটির কথাই বলে'
ছবি: প্রতিনিধি

ঈশ্বরদীতে মঞ্চায়িত হলো অনিরুদ্ধ নাট্যদল এর প্রথম পূর্নাঙ্গ প্রযোজনা নাটক 'শেকড় মাটির কথাই বলে'।


সোমবার (১০ জুন) বিকেল ৪টায় রুপপুর পারমাণবিক তথ্য কেন্দ্রের আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে এ নাটক মঞ্চায়িত হয়।


পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গনিত বিভাগের মেধাবী শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের একমাত্র পূর্নাঙ্গ সাংস্কৃতিক সংগঠন অনিরুদ্ধ নাট্যদলের সভাপতি ধ্রুব বেপারীর রচনা ও নির্দেশনায় নাটকটি মঞ্চস্থ হয়।


এবছর বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য হচ্ছে-‘করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা’।এই ভাবনাকে সামনে রেখে পরিবেশ সম্পর্কে সচেতনতা তৈরি করায় ছিল নাটকটির মূল উদ্দেশ্য।


আরও পড়ুন: অবশেষে খুলছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়


নির্দেশক ধ্রুব বেপারী বলেন,"প্রথমেই ধন্যবাদ জ্ঞাপন করব রূপপূর পারমানবিক তথ্য কেন্দ্র কে,তাদের আয়োজনে এবারের অনুষ্ঠানে তারা আমন্ত্রণ জানিয়েছিলো বিশ্ববিদ্যালয়ের একমাত্র পূর্নাঙ্গ সাংস্কৃতিক সংগঠন 'অনিরুদ্ধ নাট্যদল' কে। ২০১৬ সালে কনক মোহন রায়ের হাত ধরে মূলত এই সংগঠনের যাত্রা শুরু।


এ পর্যন্ত বিশ্ববিদ্যালয়, দেশ ও আন্তর্জাতিক পর্যায়ে নানা ভাবে অনিরুদ্ধ নাট্যদল যুক্ত থাকলেও এটিই অনিরুদ্ধ নাট্যদলের প্রথম পূর্নাঙ্গ প্রযোজনা।আমি নির্দেশক হিসেবে চেষ্টা করেছি প্রতিটা শিল্পীকে তাদের ভাবনা ও বোধ কে প্রাধান্য দেয়ার,সেই অনুযায়ী নাটকের মূল ভাবকে অক্ষুন্ন রেখে আমরা চেষ্টা করেছি সবাইকে আনন্দ ও শিল্পের মিশ্রনে তথ্যবহুল এবং শিক্ষামূলক একটা নাটক পরিবেশন কর‍তে,যাতে সবাই আনন্দের সাথে পরিবেশ নিয়ে সচেতন হতে পারে,এটাই ছিলো মূলত মূল ভাবনা।"


আরও পড়ুন: প্রশাসনের গৃহীত পদক্ষেপ জানতে চায় মানবাধিকার কমিশন


উল্লেখ্য, রচনা ও নির্দেশনায় ছিলেন ধ্রুব বেপারী, সহকারী নির্দেশনায় অত্রি সাহা এবং সজীব দাস,আবহে ইমরোজ খান,পোষাক পরিকল্পনায় রাইসা আমিন,মঞ্চ ও আলোক নির্দেশনায় অর্ক মন্ডল,পোষ্টার পরিকল্পনায়,দীপাঞ্জন কর্মকার।


অভিনয়ে ছিলেন ধ্রুব বেপারী, অত্রি সাহা, জিনিয়া, ইমরোজ, অন্বেষা, ইউসুফ, হানি, সাজ্জাদ, আরিফ, কনা, আনুস্কা, অক্ষয়, দীপ্ত, পায়েল, অনন্যা, মারিয়া,মুন্নী, অমিত।


জেবি/এসবি