হজযাত্রীদের জন্য হিট অ্যালার্ট জারি সৌদির


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০২:২৮ অপরাহ্ন, ১২ই জুন ২০২৪


হজযাত্রীদের জন্য হিট অ্যালার্ট জারি সৌদির
ছবি: সংগৃহীত

পবিত্র হজ শুরু হতে বাকি আর মাত্র দুই দিন। গতবারের মতো এবারও প্রচণ্ড গরমের মুখোমুখি হতে যাচ্ছে হজযাত্রীরা। হজের সময়ে চলমান তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াসেও পৌঁছাতে পারে বলে হজযাত্রীদের সতর্ক করেছে সৌদি আরব কর্তৃপক্ষ। তাই এ সময় হজযাত্রীদেরকে মন্ত্রণালয় নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানানো হয়েছে।


সৌদি গণমাধ্যম আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মুহাম্মদ আল-আব্দুল আলি বলেছেন, উচ্চতাপমাত্রা এ বছরের হজ মৌসুমে একটি বড় চ্যালেঞ্জ তৈরি করবে। অতি গরম থেকে সুরক্ষিত থাকতে হজযাত্রীদেরকে তিনি মন্ত্রণালয় নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান।


আরও পড়ুন: হজের নতুন আইন অমান্য করলেই শাস্তি


হজের সময় গরম থেকে বাঁচতে ছাতা ব্যবহারের পাশাপাশি বেশি বেশি পানি পান করার পরামর্শ দিয়েছেন তিনি। এছাড়া প্রয়োজন ছাড়া হাজিদেরকে বাইরে না যাওয়ার জন্যও সতর্ক করা হয়েছে। এর আগে সৌদি আরবের আবহাওয়া অফিস জানিয়েছিল, হজের সময় মক্কার তাপমাত্রা ৪৫ থেকে ৪৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। গতবারও হজের সময় প্রচন্ড গরম ছিল। সেবার ৯ জিলহজ তারিখে আরাফাতের ময়দানে অবস্থানকালে অনেকে হিট স্ট্রোকে আক্রান্ত হন। এবারও আগের  গরম থাকতে পারে বলে আগেই সতর্ক করল সৌদি কর্তৃপক্ষ।


এদিকে এবারের হজের সব প্রস্তুতি সম্পন্ন করেছে সৌদি আরব। এর অংশ হিসেবে গত সোমবার (১০ জুন) মক্কায় হজ নিরাপত্তা বাহিনীর বার্ষিক কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী, সুপ্রিম হজ কমিটির চেয়ারম্যান প্রিন্স আব্দুলআজিজ বিন সৌদ বিন নায়েফ।


এবারের হজের জন্য নেওয়া বিভিন্ন নিরাপত্তামূলক প্রস্তুতি তুলে ধরা হয় এ অনুষ্ঠানে। সেখানে বক্তব্য দেন জননিরাপত্তা বিভাগের পরিচালক ও হজ নিরাপত্তা কমিটির চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ আল-বাসামি। তিনি বলেন, হজযাত্রীদের নিরাপত্তা এবং নিরাপদ হজের জন্য প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।


আরও পড়ুন: ভিসা থাকলেও হজ মৌসুমে যারা মক্কায় প্রবেশ করতে পারবে না


আগেই সৌদি কর্তৃপক্ষ হজের কার্যক্রম নির্বিঘ্ন করতে অবৈধ বসবাসকারী বিদেশি নাগরিকদের ব্যাপারে কড়াকড়ি আরোপ করেছে। ভুয়া অনুমতিপত্র নিয়ে হজ করতে আসায় ইতোমধ্যে পাকিস্তান ও মিয়ানমারের কয়েকজন গ্রেপ্তার হয়েছেন। অবৈধভাবে মক্কায় প্রবেশকারী কয়েক হাজার ব্যক্তিকে ফেরত পাঠিয়েছে স্থানীয় পুলিশ। আগামী শুক্রবার (১৪ জুন) শুরু হচ্ছে হজের আনুষ্ঠানিকতা। বুধবার (১২ জুন) শেষ হচ্ছে হজ ফ্লাইট। পরদিন আরাফাতের ময়দানে হজের মূলপর্ব। এবার প্রায় ২০ লাখ মুসলমান পবিত্র হজব্রত পালন করবেন। এ পর্যন্ত বাংলাদেশ থেকে গেছেন ৮২ হাজার ৭৭২ জন। 


জেবি/আজুবা