টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‍্যাংকিং ২০২৪ এ গৌরবময় অবস্থানে বশেমুরকৃবি


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৯:৩৬ অপরাহ্ন, ১৩ই জুন ২০২৪


টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‍্যাংকিং ২০২৪ এ গৌরবময় অবস্থানে বশেমুরকৃবি
ছবি: প্রতিনিধি

যুক্তরাজ্যভিত্তিক বিখ্যাত শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (THE) ইমপ্যাক্ট র‍্যাংকিংয়ে মর্যাদাপূর্ণ স্থান অর্জন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি)।


মঙ্গলবার (১২ জুন) ১২৫ টি দেশের ২১৫২ টি বিশ্ববিদ্যালয়ের উপর মূল্যায়ন করা প্রকাশিত তথ্য অনুযায়ী বশেমুরকৃবি জাতীয়ভাবে নবম এবং পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃতীয় স্থান অর্জন করে। 


আরও পড়ুন: গাজীপুরের ৬ পরিবার পেল প্রধানমন্ত্রীর উপহার


জাতিসংঘের ১৭ টি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDG) এর উপর এ র‍্যাংকিং প্রকাশ করা হয়েছে যেখানে জিরো প্রভার্টিতে বশেমুরকৃবি বৈশ্বিক শীর্ষ ২০১-৩০০ তম অবস্থানে রয়েছে যা দেশের ভিতর দ্বিতীয় এবং পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম। অন্যদিকে কোয়ালিটি এডুকেশনে ৬০১-৮০০ তম এবং লিঙ্গ সমতায় ৬০১-৮০০ তম অবস্থান নিশ্চিত করে।


বিশ্ববিদ্যালয়ের পরিচালিত কর্মকান্ড, গবেষণা ও সফলতার ভিত্তিতে প্রকাশিত এবারের ইমপ্যাক্ট র‍্যাংকিংয়ে দেশের ৮টি সরকারি ও ১১ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অবস্থানের উল্লেখ রয়েছে। গৌরবময় র‍্যাংকিংয়ে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী বৈশ্বিক শীর্ষ প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে যথাক্রমে অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি এবং ইংল্যান্ডের ম্যানচেস্টার ইউনিভার্সিটি। 


আরও পড়ুন: বিশ্বের শীর্ষ ৩০০ ইনোভেটিভ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বশেমুরকৃবি


এর আগে ধারাবাহিক সফলতা অব্যাহত রেখে শুক্রবার (৭ জুন) প্রকাশিত ' দ্যা ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংস ফর ইনোভেশন (WUR) টেকনোলজি ক্যাটেগরিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে শীর্ষ স্থান অর্জন করে।


এমএল/