কেউ ফেসবুকে ‘আনফ্রেন্ড’ করলেই যা করতে হবে


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৬:৪৯ অপরাহ্ন, ১৪ই জুন ২০২৪


কেউ ফেসবুকে ‘আনফ্রেন্ড’ করলেই যা করতে হবে
ছবি: সংগৃহীত

ফেসবুক এখন প্রায় সকলের নিত্যদিনের সঙ্গী। আট থেকে ৮০ প্রায় সকল স্মার্টফোন ব্যবহারকারী এখন রয়েছেন সোশাল মিডিয়ায়ও। কেউ নতুন বা কেউ দীর্ঘদিন ধরে। যারা তুলনামূলক বেশি দিন ধরে ফেইসবুক ব্যবহার করছেন তাদের ফেইসবুক ফ্রেন্ডের সংখ্যা তুলনামূলক বেশি। 


এসব প্ল্যাটফর্ম যে কারণেই ব্যবহার করা হোক না কেন, এখানে নানান সব ঘটনা ঘটে। বিশেষ করে ফ্রেন্ডলিস্ট থেকে কাউকে আনফ্রেন্ড করা বা ব্লক করে দেয়ার মতো ঘটনা মনে প্রশ্নের জন্ম । বিষয়গুলো কেউ কেউ সহজেই মেনে নিতে পারলেও অনেকেই আবার মানতে নারাজ। তাদের প্রশ্ন, কেন তাকে আনফ্রেন্ড বা ব্লক করা হলো? সম্পর্কভেদে উত্তর ভিন্ন হলেও এ ক্ষেত্রে করণীয় কী- এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছ দ্য হেলদি। তাহলে চলুন এ ব্যাপারে জেনে নেয়া যাক।


আরও পড়ুন: ১ মিলিয়ন ভিউতে কত টাকা দেয় ইউটিউব?


সরাসরি কথা বলতে পারেন: বাস্তবজীবনে যদি সত্যিই ভালো সম্পর্ক থাকে তাহলে সরাসরি সাক্ষাতে মানুষটির সঙ্গে এ নিয়ে কথা বলতে পারেন। তার কাছে জানতে চাইতে পারেন, কেন আপনাকে আনফ্রেন্ড করলেন তিনি? কোনো সমস্যা রয়েছে কিনা? তবে কোনোভাবেই তার সিদ্ধান্তকে অসম্মান বা বিব্রতকর পরিস্থিতিতে ফেলা যাবে না। আবার সবার সামনে প্রশ্ন করে তাকে ছোটও করা যাবে না। তিনি যদি বিষয়টি এড়িয়ে যেতে চান, তাহলে এ নিয়ে আর কথা না বাড়ানো বা তাকে জোর করাও ঠিক হবে না।


সিদ্ধান্তকে সম্মান করা: বিপরীত মানুষটি আপনাকে ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মে তার বন্ধু তালিকায় রাখতে চাইছেন না বলেই তালিকা থেকে বাদ দিয়েছেন। হতে পারে মানুষটি বাস্তবজীবনে আপনার পরিবারের সদস্য, প্রতিবেশী, আত্মীয়-স্বজন, বন্ধু বা সহকর্মী-ভার্চ্যুয়াল জগতে এমনটা চাইতেই পারেন তিনি। ওই মানুষটি হয়তো আপনার থেকে দূরত্বে থাকতে চাইছেন, এ কারণে তালিকা থেকে বাদ দিয়েছেন। এ ক্ষেত্রে তার এই সিদ্ধান্তকে আপনার সম্মান করতে হবে।


আগ্রহের জায়গা নিয়ে কিছুক্ষণ ভাবা: আপনাকে কেউ বন্ধু তালিকা থেকে বাদ দিলে ভাবতে হবে কোনো কারণে আপনি তার অপছন্দের মানুষ। হয়তো বাস্তবজীবনে আপনাদের মধ্যে ভালো বোঝাপড়া ও সুসম্পর্ক। কিন্তু এমনটাও হতে পারে ভার্চ্যুয়ালি আপনাদের মধ্যে এর বিপরীত সম্পর্ক উঠে আসে। ভার্চ্যুয়ালি কারও পছন্দ বা আগ্রহের জায়গাগুলো ভিন্ন হওয়া অস্বাভাবিক কিছু নয়। এ কারণেও কেউ আপনাকে আনফ্রেন্ড করে দিতে পারেন।


আরও পড়ুন: কথা বলার সময় যে কারণে অত্যাধিক গরম হয় স্মার্টফোন


বাস্তবজীবনে প্রভাব না ফেলা: সোশ্যাল মিডিয়ায় ভার্চ্যুয়াল সম্পর্ক নিয়ে যত যাই হোক না কেন, বাস্তবজীবনে কখনো এর প্রভাব পড়তে দেয়া যাবে না। ফেসবুক-ইনস্টাগ্রাম-এক্স হ্যান্ডেলে কী হলো না হলো, এ নিয়ে বেশি ভেবে সময় নষ্ট করা ঠিক হবে না। এখানে যাই হোক, তা বাস্তবজীবনের নয়। সবই স্বাভাবিক ভেবে নেয়াই উত্তম। কেউ ফেসবুক থেকে আনফ্রেন্ড করলেও বাস্তবে তার সঙ্গে স্বাভাবিক ও সুন্দর সম্পর্ক রাখলে এতে বাস্তবজীবনের সম্পর্কই আরও সুন্দর হবে।


বেশি না ভাবা: বিপরীত মানুষটি আপনাকে কেন আনফ্রেন্ড করেছে সেটি সুনির্দিষ্টভাবে জানেন না আপনি। তিনি হয়তো মানসিকভাবে খারাপ পরিস্থিতি, হতাশা বা কোনো মানসিক চাপের কারণে বন্ধুতালিকা ছোট করতে চাইছেন।  সোশ্যাল মিডিয়ায় নিজেরে পরিধি কমিয়ে আনতে চাইছেন তিনি। এ সিদ্ধান্ত তার একদমই ব্যক্তিগত। এ নিয়ে নেতিবাচক ভাবনা কিংবা আনফ্রেন্ড করা নিয়ে বেশি না ভাবাই উত্তম।


জেবি/আজুবা