বিষধর রাসেলস ভাইপার থেকে বাঁচার দোয়া


Janobani

ইসলাম ডেস্ক

প্রকাশ: ০৪:৩৭ অপরাহ্ন, ২২শে জুন ২০২৪


বিষধর রাসেলস ভাইপার থেকে বাঁচার দোয়া
ছবি: সংগৃহীত

হঠাৎ করেই বাংলাদেশের বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়েছে বিষধর সাপ রাসেল ভাইপার। ধানক্ষেত থেকে শুরু করে বাড়ির আঙ্গিনা যেকোনো জায়গায় সন্ধান মিলছে এই বিষধর সাপ। এতে করে একদিকে জনমনে আতংক সৃষ্টি হয়েছে, অন্যদিকে এই সাপের ভয়ে ফসলি জমিতে কাজ করতে ভয় পাচ্ছে কৃষকরা।


বিশেষ করে পদ্মা-যমুনা নদী ও তার অববাহিকায় বেশি দেখা মিলছে এই বিষধর সাপের। এ অবস্থায় এই বিষাক্ত প্রাণীর কামড়, আক্রমণ ও ক্ষতি থেকে বেঁচে থাকতে সতর্ক থাকতে হয়। আল্লাহর রাসুল (সা.) অন্যান্য গুরুত্বপূর্ণ সবকিছুর মতো বিষাক্ত কীট-প্রতঙ্গ, সাপ-বিচ্ছু কিংবা হিংস্র প্রাণীর আক্রমণ থেকে বাঁচার দোয়াও শিখিয়েছেন।


আরও পড়ুন: ঘূর্ণিঝড়ের সময় মহানবী (সা.) যে দোয়া পড়তেন


মহানবী (সা.)-এর শেখানো এই দোয়াটি যারা নিয়মতি সকাল-বিকাল আমল করবে, আল্লাহ তাআলা তাদের বিষাক্ত পোকা-মাকড় ও যাবতীয় হিংস্র প্রাণীর আক্রমণ থেকে হেফাজত করবেন।


আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে আল্লাহর রাসুল (সা.) বলেন, ‘যে ব্যক্তি সকাল-সন্ধ্যা এই দোয়া তিনবার পড়বে, আল্লাহ তাআলা তাকে সমস্ত প্রাণী, বিশেষ করে সাপ, বিচ্ছু প্রভৃতি বিষাক্ত ও কষ্টদায়ক প্রাণীর অনিষ্ট থেকে রক্ষা করবেন।’ (তিরমিজি, হাদিস : ৩৬০৪)


আরও পড়ুন: কোকাকোলার সেই বিজ্ঞাপন নিয়ে যা বললেন আজহারী


দোয়াটি হলো (আরবি) :


أَعُوذُ بِكَلِمَاتِ اللهِ التَّامَّةِ مِنْ شَرِّ مَا خَلَقَ


উচ্চারণ : আউজু বিকালিমাতিল্লাহিত তাম্মাতি মিন শাররি মা খলাক।


অর্থ : আমি আল্লাহর পরিপূর্ণ কলেমার দ্বারা প্রত্যেক শয়তান, বিষাক্ত প্রাণী এবং প্রত্যেক কুদৃষ্টির অনিষ্ট থেকে আশ্রয় চাইছি।


জেবি/আজুবা