জলবায়ু মোকাবেলা ও নিরাপদ সবজি উৎপাদনে ভূমিকা রাখছে ভাসমান সবজি উৎপাদন প্রকল্প


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:২৪ অপরাহ্ন, ২৩শে জুন ২০২৪


জলবায়ু মোকাবেলা ও নিরাপদ সবজি উৎপাদনে ভূমিকা রাখছে ভাসমান সবজি উৎপাদন প্রকল্প
ছবি: জনবাণী

ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের জাতীয় সেমিনার অনুষ্ঠিত হয়েছে।


রবিবার (২৩ জুন) রাজধানীর আ.কা.মু.গিয়াস উদ্দিন মিল্কী অডিটোরিয়ামে সেমিনার অনুষ্ঠিত হয়।


সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মলয় চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইংয়ের পরিচালক কৃষিবিদ তাজুল ইসলাম পাটোয়ারী।


কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হর্টিকালচার উইংয়ের  ভারপ্রাপ্ত পরিচালক কে জে এম আব্দুল আউয়ালের সভাপতিত্বে স্বাগত বক্তব্য ও প্রকল্পের কার্যক্রম উপস্থাপন করেন উপ-প্রকল্প পরিচালক (ভারপ্রাপ্ত) বিবেকানন্দ হীরা।


আরও পাড়ুন: ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত কৃষিদের ১৬ কোটি টাকার প্রণোদনা


এ সময় কী নোট উপস্থাপনা করেন পার্টনাশীপ ইন ব্যাক ব্যাংক ডিএই কৃষি উন্নয়ন প্রকল্পের ফোকাল পার্সন ড.বিজয় কৃষ্ণ বিশ্বাস ও বারি অংশের প্রকল্প পরিচালক  ড.মোস্তাফিজুর রহমান।


এছাড়াও সেমিনারে উপস্থিত ছিলেন ৮টি অঞ্চলের ২৪টি জেলা ও ৪৬টি উপজেলা থেকে আগত আমন্ত্রিত অতিথিবৃন্দ, প্রকল্ল হেড কোয়ার্টার থেকে আগত আমন্ত্রিত অতিথিবৃন্দ ও বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালকগন উপস্থিত ছিলেন।


আরও পাড়ুন: স্মার্ট কৃষি বাস্তবায়নে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত


উপ-প্রকল্প পরিচালক বিবেকানন্দ হীরা তার বক্তব্যে বলেন, প্রকল্পভুক্ত এলাকায় শুরুকালীন মোট সবজি ও মসলার উৎপাদন ছিল ১৩ লাখ ৪ হাজার ২৩৮ মে:টন। বর্তমানে প্রকল্পের মাধ্যমে যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ লাখ ৪৬ হাজার ৩৯৯ মেঃ টন যা উৎপাদন বৃদ্ধির হার হিসেবে ১০ দশমিক ৯ শতাংশ এছাড়াও প্রকল্পভুক্ত এলাকায় পুষ্টিগত অবস্থা শতকরা ১০ ভাগ বৃদ্ধি পেয়েছে।


কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মলয় চৌধুরী বলেন, প্রকল্পটি জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা এবং নিরাপদ ও বিষমুক্ত ফসল উৎপাদনে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে তার সাথে প্রকল্পটি চলমান থাকলে ঐ অঞ্চলের সকল পতিত জমি চাষের আওতায় আসবে।


জেবি/এসবি