কর্মবিরতি ও অবস্থানের মধ্য দিয়ে ইবি শিক্ষকদের ৩ দিনের কর্মসূচি শুরু


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৪:৪৯ অপরাহ্ন, ২৫শে জুন ২০২৪


কর্মবিরতি ও অবস্থানের মধ্য দিয়ে ইবি শিক্ষকদের ৩ দিনের কর্মসূচি শুরু
ফাইল ছবি

চলমান অর্থ মন্ত্রণালয় জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার-সহ তিন দফা দাবিতে তিন দিনের পূর্ব-ঘোষিত অর্ধদিবস কর্মবিরতি শুরু করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষক সমিতি।


মঙ্গলবার (২৫ জুন) বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুনুর রহমানের নেতৃত্বে বেলা ১১ টা থেকে ১২ পর্যন্ত অনুষদ ভবনের নিচ তলায় এ কর্মসূচি শুরু হয়। প্রতিশ্রুতি সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভূক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনও তাদের কর্মসূচির অন্যতম দাবি।


আরও পড়ুন: না ফেরার দেশে জাবির সাবেক উপাচার্য অধ্যাপক ড. কাজী সালেহ আহমেদ


এদিকে, অর্ধদিবস কর্মবিরতির পাশাপাশি প্রতিদিন এক ঘন্টা অবস্থান কর্মসূচিরও ঘোষণা দিয়েছেন তারা। বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের ঘোষণা অনুযায়ী তারা এ কর্মসূচি পালন করবেন। ঈদুল আযহার ছুটির আগেও একই দাবিতে কয়েক দফায় মানববন্ধন ও কর্মবিরতি করেন শিক্ষকরা। 


এসময় উপস্থিত বক্তারা বলেন, অবাক হওয়ার বিষয় যে সরকারের পেনশন স্কিমের এক সচিব না-কি আমাদের দাবি সম্পর্কে অবগত নন। তাদের কখন ঘুম ভাঙবে? পহেলা জুলাই থেকে সর্বাত্মক কর্মসূচিতে যাওয়ার আগেই একটা সুরাহা হোক। যখন ক্লাস পরীক্ষা-সহ সব কিছু বর্জন করা হবে তার আগে সাংবাদিক সংগঠনগুলোর সাথে মতবিনিময় করা দরকার। পরিস্থিতি সম্পর্কে তাদেরকে অবগত করা হবে। 


আরও পড়ুন: বুয়েটে স্মার্ট ট্রাফিক পুলিশ বক্স উদ্বোধন


তাঁরা আরও বলেন, অনেক উচ্চপদস্থ সচিব, মঞ্জুরী কমিশন ও শিক্ষামন্ত্রী-সহ আমাদের দাবির বিষয়ে একাত্ম পোষণ করেছেন। তদুপরি কে বা কারা ষড়যন্ত্রে লিপ্ত আমাদের বুঝা আসে না। স্কিম চালু থাকলে আগামীতে মেধাবী শিক্ষার্থীরা শিক্ষকতা পেশায় আসবে না। আমাদের উচিত শিক্ষক ছাড়াও বিশ্ববিদ্যালয়ের কর্মচারী-কর্মকর্তা ও অনাগত শিক্ষক হবেন এমন শিক্ষার্থীদেরও অংশগ্রহণ করা, অন্যথায় বলির-পাঁঠা হবে আমাদের পরবর্তী প্রজন্ম।


জেবি/এসবি