আফগান-প্রোটিয়াদের লো-স্কোরিং ম্যাচে রেকর্ডের ফুলঝুড়ি


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ১১:৪৩ পূর্বাহ্ন, ২৭শে জুন ২০২৪


আফগান-প্রোটিয়াদের লো-স্কোরিং ম্যাচে রেকর্ডের ফুলঝুড়ি
ছবি: ক্রিকইনফো

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে চমক দেখিয়ে সেমিফাইনালে উঠেছিল আফগানিস্তান। প্রতিপক্ষ হিসেবে তারা পেয়েছিল গ্রুপ পর্বে এবং সুপার এইটে অপরাজিত থাকা দক্ষিণ আফ্রিকাকে। কিউই এবং অজিদের হারিয়ে চমক দিলেও প্রোটিয়াদের বিপক্ষে রীতিমতো বিধ্বস্ত হয়েছে আফগানরা। ৯ উইকেটের সহজ জয়ে প্রোটিয়াদের নিয়ে গেল নিজেদের প্রথম বিশ্বকাপ ফাইনালে। 


বৃহস্পতিবার (২৭ জুন) সেমিফাইনালে আগে ব্যাট করতে নেমে মাত্র ৫৬ রানে অলআউট হয় আফগানিস্তান। জবাব দিতে নেমে ৬৭ বল এবং ৯ উইকেট হাতে থাকতেই জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। সেই সঙ্গে এই ম্যাচে একাধিক রেকর্ডের সাক্ষী হয়েছে ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়াম।


আরও পড়ুন: আফগান রূপকথা থামিয়ে প্রথমবার ফাইনালে দক্ষিণ আফ্রিকা


৮ জয়

চলতি বিশ্বকাপে টানা ৮ ম্যাচ জিতে ফাইনালে উঠেছে দক্ষিণ আফ্রিকা। এর আগে অস্ট্রেলিয়া করেছিল টানা ৮ ম্যাচ জয়ের রেকর্ড। অজিরা এই রেকর্ড গড়েছিল ২০২১ এবং ২০২২ আসর মিলিয়ে। দক্ষিণ আফ্রিকা গড়ল সেটা এক আসরেই। একই সঙ্গে প্রোটিয়াদের ক্রিকেট ইতিহাসেও টানা জয়ের হিসেবে এটিই সর্বোচ্চ।


৬৭ বল

ফাইনালের ওঠার লড়াইয়ে ৫৭ রান তাড়া করতে নেমে ৬৭ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় আফগানিস্তান। এর আগে টি-টোয়েন্টিতে এত বল বাকি রেখে আর জেতা হয়নি প্রোটিয়াদের। ২০০৭ সালে পাকিস্তানের বিপক্ষে ৫১ বল হাতে রেখে জয় পেয়েছিল তারা। সেটিই ছিল সর্বোচ্চ।


আরও পড়ুন: ক্রিকেটটা ভারত চালায়, কে তাদের বিরুদ্ধে কথা বলবে?


৫৬ রানে ফুলস্টপ

সেমিফাইনালে আগে ব্যাট করতে নেমে সর্বনিম্ন ৫৬ রানের লজ্জার রেকর্ড গড়েছে আফগানিস্তান। যা বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। এর আগে সর্বনিম্ন ৫৫ রান করেছিল ওয়েস্ট ইন্ডিজ। এছাড়া আফগানিস্তানের ক্রিকেটে ইতিহাসে টি-টোয়েন্টিতে এটি সর্বনিম্ন দলীয় সংগ্রহ।


৯ উইকেটের জয়

৫৭ রানের মামুলি লক্ষ্য তাড়া করতে নেমে কেবল ১ উইকেট হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। ৯ উইকেটের এই জয় উইকেটের হিসেবে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার ২য় সর্বোচ্চ জয়। ১০ উইকেটের জয় তারা পেয়েছিল ২০১২ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে।


জেবি/এজে