জাবিতে সিনেট সভার পূর্বে প্রশাসনের বৃক্ষরোপণ, বিএনপিপন্থীদের ওয়াকআউট


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৫:৫৫ অপরাহ্ন, ২৯শে জুন ২০২৪


জাবিতে সিনেট সভার পূর্বে প্রশাসনের বৃক্ষরোপণ, বিএনপিপন্থীদের ওয়াকআউট
ছবি: প্রতিনিধি

জাহাঙ্গীরনগর (জাবি) ৪১তম সিনেট অধিবেশনের পূর্বে বৃক্ষরোপণ কর্মসূচী পালন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন ৷তবে বিএনপিপন্থী সিনেট সদস্যরা এ কর্মসূচী বর্জন করেছেন।


শনিবার (২৯ জুন) বিকেল চারটায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন রেজিস্ট্রার ভবনের সিনেট হলে উপাচার্যের সভাপতিত্বে ৪১তম সিনেট সভার কার্যক্রম শুরু হয়।


আরও পড়ুন: জাবির ৪১তম সিনেট অধিবেশন শুরু


বৃক্ষরোপণ কর্মসূচী বর্জন সম্পর্কে সিনেট সদস্য অধ্যাপক কামরুল আহসান বলেন, মাস্টারপ্ল্যান প্রণয়ন না করে প্রাণ প্রকৃতি ধ্বংস করে নির্বিচারে গাছ কেটে এভাবে লোক দেখানো বৃক্ষরোপণ প্রশাসনের স্ববিরোধিতা ৷এই কর্মসূচি পালনের জন্য ফরমালি জানানো হয়নি ৷একজন নিম্নপদস্থ কর্মকর্তার মাধ্যমে আমাদের জানানো হয়েছে ৷আমরা মনে করি এটা আমাদের সাথে তামাশা করা হয়েছে। আমাদের অংশগ্রহণকে অনুৎসাহিত করারই একটা প্রক্রিয়া ৷তাই আমরা এ কর্মসূচী বর্জন করেছি।


সিনেট সদস্য অধ্যাপক জামাল উদ্দিন বলেন, গাছ লাগানো ও গাছ কাটা দুটিই সুচিন্তিত হওয়া উচিত ৷ছাত্র শিক্ষক সবার চাওয়া ছিল মাস্টারপ্ল্যান। মাস্টারপ্ল্যান ছাড়াই এখানে লাগানো হয়েছে ৷এগুলো যে আগামীতে কাটা হবে না- তার নিশ্চয়তা কি উপাচার্য দিতে পারবেন? এই গাছ লাগানোর প্রোগ্রামটি প্রহসনমূলক ৷গাছ লাগানোর আগে সুচিন্তিতভাবে গাছ লাগাতে হবে ও তার দেখভাল করতে হবে। এসময় বিশ্ববিদ্যালয়ে চলমান অধিকতর উন্নয়ন নিয়ে শুরু থেকে সকল অনিয়মের সিনেটীয় তদন্ত কমিটির দাবি উত্থাপন করবেন বলে জানান বিএনপিপন্থী শিক্ষকরা ৷


আরও পড়ুন: জাবিতে প্রথম বর্ষের ক্লাস আগামী ২১ জুলাই


বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারনী এ সভায় ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৩১৮ কোটি টাকার বাজেট অনুমোদনের জন্য পেশ করা হবে। ৪১তম সিনেট অধিবেশনের আলোচ্যসূচিগুলোর মধ্যে রয়েছে উপাচার্যের ভাষণ ও আলোচনা, সিনেটের ৪০তম অধিবেশনের কার্যবিবরণী নিশ্চিতকরণ, ২৪ জুন ২০২৩ এ অনুষ্ঠিত সিনেটের ৪০ তম বার্ষিক সভার ভার্বেটিম রিপোর্ট অনুমোদন বিবেচনা, ২০২৩-২৪ সনের (সংশোধিত) এবং ২০২৪-২৫ সনের (মূল) রেকারিং বাজেট অনুমোদন, ২০২২-২৩ শিক্ষাবর্ষের খসড়া বার্ষিক প্রতিবেদন অনুমোদন, ২৩ এপ্রিল ২০২৪ অনুষ্ঠিত শিক্ষা পর্ষদের ১৩৮ তম সভায় সংশোধিত ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর প্রস্তাবিত সংবিধি অনুমোদনের জন্য ২৩ মে ২০২৪ তারিখের সিন্ডিকেট সভার সুপারিশ বিবেচনা ও বিবিধ।


এমএল/