আদানির বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিট চালু


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০২:৫৪ অপরাহ্ন, ১লা জুলাই ২০২৪


আদানির বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিট চালু
ছবি: সংগৃহীত

ভারতের ঝাড়খণ্ডে আদানি গ্রুপের ১৬০০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিট থেকে আবারও বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।


সোমবার (১ জুলাই) সকাল ১০টার দিকে ৫১০ মেগাওয়াট উৎপাদিত হয় এবং বেলা ১১টার দিকে তা বেড়ে ৭০২ মেগাওয়াটে পৌঁছায়।


এদিন বাংলাদেশে আদানির জনসংযোগের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান থেকে জানা যায়, কারিগরি ত্রুটি সারানো হয়েছে। আজ ভোর পাঁচটার দিকে বিদ্যুৎ সরবরাহ চালু করা হয়।


আরও পড়ুন: লিটারে ১ টাকা কমলো ডিজেল-কেরোসিনের দাম


গড়ে আদানির বিদ্যুৎকেন্দ্রটির দুটি ইউনিট থেকে প্রায় দেড় হাজার মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যেত। নিয়মিত রক্ষণাবেক্ষণের জন্য কেন্দ্রটির প্রথম ইউনিট আগে থেকেই বন্ধ ছিল। এর মধ্যে দ্বিতীয় ইউনিটে ত্রুটি দেখা দেওয়ায় গত শুক্রবার উৎপাদন বন্ধ হয়ে যায়।


চাঁপাইনবাবগঞ্জের রহনপুর হয়ে আদানির বিদ্যুৎকেন্দ্র থেকে বাংলাদেশে বিদ্যুৎ প্রবেশ করে। দ্বিতীয় ইউনিটে কারিগরি ত্রুটির কারণে ২৫ জুন থেকে উৎপাদন অর্ধেকে নেমে যায়। ধীরে ধীরে উৎপাদন বাড়ানো হচ্ছিল, কিন্তু শুক্রবার (২৮ জুন) সকাল ৯টা ৪৩ মিনিটে এটি পুরোপুরি বন্ধ হয়ে যায়। হঠাৎ এটি বন্ধ হয়ে যাওয়ায় দেশে বিদ্যুৎ সরবরাহে বড় ঘাটতি তৈরি হয়। এখন উৎপাদনে ফেরায় সরবরাহ বেড়েছে বিদ্যুতের।


আরও পড়ুন: এলপি গ্যাসের নতুন দাম নির্ধারণ মঙ্গলবার


এর আগে ঈদ আজহার ছুটির সময় চাহিদা কম থাকায় রক্ষণাবেক্ষণে যায় আদানি বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট। এটি ৫ জুলাই উৎপাদনে ফিরতে পারে। দুটি ইউনিটের প্রতিটির উৎপাদন–সক্ষমতা ৮০০ মেগাওয়াট করে।


জেবি/এসবি