বৃষ্টির দিনে কেন খিচুড়ি খেতে ইচ্ছে করে?


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৫:১৮ অপরাহ্ন, ১লা জুলাই ২০২৪


বৃষ্টির দিনে কেন খিচুড়ি খেতে ইচ্ছে করে?
ছবি: সংগৃহীত

খিচুড়ি নামে সাধারণ, কিন্তু স্বাদে অসাধারণ। খিচুড়ি খেতে পছন্দ করেন না এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া দায়। তার উপরে যদি হয় বৃষ্টির দিন তবে তো কথাই নেই। বাঙালির বৃষ্টিবিলাস মানেই যেন এক থালা গরমাগরম খিচুড়ি ৷কিন্তু বৃষ্টির সঙ্গে খিচুড়ি খাওয়ার ইচ্ছার সম্পর্কটা কি?


বৃষ্টি হলেই খিচুড়ি খাওয়ার চল বহু পুরনো। ইতিহাস ঘাটলে দেখা যায় যে অতীতেও বৃষ্টি হলেই খিচুড়ি খাওয়ার চল ছিল যা এখনও বহাল তবিয়তে টিকে রয়েছে।


এখন প্রশ্ন হচ্ছে, বৃষ্টির সঙ্গে খিচুড়ি খাওয়ার আগ্রহের সম্পর্কটা কি? এত ধরনের খাবার থাকতে খিচুড়িই কেন?


আরও পড়ুন: উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে যা করবেন


বৃষ্টির দিনে খিচুড়ি কেন?


খিচুড়ি মূলত বাউলদের খাবার। এই ছন্নছাড়া গানপাগল মানুষগুলো পথে-ঘাটে গান করতেন, গ্রামে পাড়ায় পাড়ায় গান করতেন আর তখন দক্ষিণা হিসেবে পেতেন চাল-ডাল। তাই তারা চাল ডাল একত্রে মিলিয়ে খুব দ্রুত ও ঝামেলা মুক্তভাবে রান্না করে ফেলতেন এবং খেতেন। পরে এই খাবারের নাম হয় খিচুড়ি।


এছাড়া আরেকটি কারণ রয়েছে তা হল, গ্রামাঞ্চলে রান্নাঘর ঘরের বাইরে হওয়ায় বৃষ্টি হলেই চুলা ভিজে যেত। তাই সহজেই চাল ডাল ও সবজি মিলিয়ে খুব দ্রুত রান্না করা হত খিচুড়ি। এসব কারণেই বৃষ্টির দিনের সঙ্গে মিলে মিশে একাকার হয়ে গেছে খিচুড়ি সংস্কৃতি।


আরও পড়ুন: যে কৌশলে তেলেভাজা খাবার মুচমুচে করবেন


অনেকে আবার বৈজ্ঞানিক কারণ হিসেবে বলে থাকেন, খিচুড়ি একটি গুরুপাক খাবার। এই খাবার খেলে হজম সমস্যা হতেও পারে। এছাড়া একত্রে অনেক সবজি বা উপাদান থাকায় এই খাবার গরমে খাওয়া হজম ও পেটের জন্য বিপদজনক হতে পারে। তাই বৃষ্টিতে ঠান্ডা আবহাওয়ায় খিচুড়ি খায় বেশীরভাগ মানুষ যাতে সমস্যায় পড়তে না হয়।


বৃষ্টির দিনে খিচুরির উপকারিতা


বৃষ্টির দিনে খিচুড়ি খাওয়ার আরেকটি কারণ বা উপকারিতা হল এর খাদ্যগুণ প্রসঙ্গে। আসলে, চাল-ডাল একসঙ্গে থাকায় এর মধ্যে যথেষ্ট ফাইবারের পরিমাণ থাকে। এদিকে, খিচুড়ি গরম গরম খেতে ভালো লাগে। ঠাণ্ডা খিচুড়ি কেমন যেন, স্বাদ নেই! তাই গরম খিচুড়ি বেশ কিছু রোগ সারিয়ে দিতে পারে। বিশেষ করে গলা ধরার সমস্যা বা ওই জাতীয় কিছু। বৃষ্টির সময় জলবাহিত রোগের প্রকোপ বাড়ে। গরম খিচুড়ি সেইসব রোগের মোকাবিলা করতে পারে বলেও ধারণা বিশেষজ্ঞদের। এই কারণেই খিচুড়িকে পথ্য হিসেবেই দেখা হত এক সময়।


জেবি/আজুবা