গোয়াইনঘাটে দফায় দফায় বন্যা,

বিপদসীমার ওপরে গোয়াইন নদীর পানি, প্লাবিত ১৫১ গ্রাম


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:৪১ অপরাহ্ন, ২রা জুলাই ২০২৪


বিপদসীমার ওপরে গোয়াইন নদীর পানি, প্লাবিত ১৫১ গ্রাম
ছবি: প্রতিনিধি

ভারী বর্ষণ ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেটের গোয়াইনঘাটে তৃতীয় দফার বন্যায় উপজেলার হাওরাঞ্চল ও নিম্নাঞ্চলের ২৪৫ বর্গকিলোমিটার এলাকা ও ১৫১টি গ্রাম প্লাবিত হয়েছে। এদিকে গোয়াইন নদীর পানি বিপদসীমার ১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া পিয়াইন ও সারী নদীর পানি বিপদসীমার কাছাকাছি রয়েছে।


উপজেলা প্রশাসন জানায়, উপজেলার ১৩টি ইউনিয়নের ৩১৩টি গ্রামের মধ্যে ইতোমধ্যে ১৫১টি গ্রাম প্লাবিত হয়েছে। এতে ক্ষতিগ্রস্থ রয়েছেন ৯৮ হাজার ৬০০ জন পানিবন্দি মানুষ। এছাড়া ১৫০০ হেক্টর কৃষি জমি বন্যার পানিতে নিমজ্জিত রয়েছে। এদিকে উপজেলার ৫৬টি আশ্রয়কেন্দ্রের মধ্যে ৩টি আশ্রয়কেন্দ্রে পুরুষ, মহিলা ও শিশুসহ মোট ৮১ জন মানুষ আশ্রিত হয়েছেন। এর পাশাপাশি ২৯টি গবাদিপশু আশ্রয়কেন্দ্রে আশ্রিত রয়েছে। 


আরও পড়ুন: সিলেটে এইচএসসির স্থগিত পরীক্ষা ১১ আগস্টের পর


এদিকে মেঘদূত এপস-আইএমডি 'র  সর্বশেষ তথ্য অনুযায়ী গোয়াইনঘাটের সীমান্তবর্তী মেঘালয় রাজ্যের ওয়েষ্ট জৈন্তা হিলস ও ইষ্ট খাসি হিলস জেলায় আজ সকাল সাড়ে ৮ ঘটিকা থেকে আগামী ০৪ জুলাই সকাল সাড়ে ৮ ঘটিকা পর্যন্ত ৩ দিনে মোট ৩০৭ মিঃমিঃ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।


আরও পড়ুন: হেঁটে হজে যাচ্ছেন সিলেটের ফয়সল


এ ব্যাপারে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. তৌহিদুল ইসলাম বলেন, বন্যা পরিস্থিতি মোকাবেলার লক্ষ্যে এবং মানুষের জানমালের নিরাপত্তার স্বার্থে উপজেলাবাসীকে আগে থেকেই সতর্ক থাকার অনুরোধ করছি। এছাড়া যে সকল ঘর-বাড়িতে বন্যার পানি ঢুকার সম্ভাবনা রয়েছে তাদেরকে সময় নষ্ট না করে এখনই নিরাপদ আশ্রয়ে তথা নিকটবর্তী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে। বন্যা মোকাবেলায় উপজেলা প্রশাসন প্রস্তুত রয়েছে।


জেবি/এসবি