বিশ্বকাপ জিতেই শীর্ষে হার্দিক, সাকিব কোথায়?


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৬:৩৪ অপরাহ্ন, ৩রা জুলাই ২০২৪


বিশ্বকাপ জিতেই শীর্ষে হার্দিক, সাকিব কোথায়?
ছবি: সংগৃহীত

ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের অন্যতম ক্রিকেটার হার্দিক পান্ডিয়া। এবারের বিশ্বকাপে ব্যাটে -বলে দারুণ ছন্দে ছিলেন এই অলরাউন্ডার। ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়ার মতো বোলিং করেছিলেন তিনি। এমন পারফরম্যান্সের পর আইসিসির অলরাউন্ডারদের তালিকায় উন্নতি হয়েছে হার্দিকের। ওয়ানিন্দু হাসারাঙ্গার সঙ্গে যৌথভাবে উঠে এসেছেন সবার উপরে।


আরও পড়ুন: আফসোস বলতে কপালে যেটা লেখা ছিল সেটাই হবে: শরিফুল


আইপিএলে ভালো করতে না পারলেও বিশ্বকাপে শুরু থেকেই পারফর্ম করেছেন হার্দিক। লোয়ার অর্ডারে ১৫০ এর বেশি স্ট্রাইক রেটে ১৪৪ রান করেছেন তিনি। বল হাতে ভারতের এই অলরাউন্ডার নিয়েছেন ১১ উইকেট। ফাইনালে দক্ষিণ আফ্রিকার সঙ্গে সবচেয়ে গুরুত্বপূর্ণ পারফরম্যান্স করেছেন তিনি। বিশ্বকাপ জিতে তাই উঠে এসেছেন অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে সবার উপরে।


যেখানে তার সঙ্গে যৌথভাবে আছেন শ্রীলঙ্কার অধিনায়ক হাসারাঙ্গা। অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে সাকিব আল হাসানেরও। এক যুগের মাঝে গত সপ্তাহে প্রথমবার সেরা পাঁচের বাইরে গিয়েছিলেন সাকিব। তবে কদিন পরই এক ধাপ এগিয়ে এসে জায়গা করে নিয়েছেন পাঁচে।


আরও পড়ুন: দেশ ছাড়ার আগে অবসর নিয়ে যা বললেন সাকিব


এক ধাপ করে উন্নতি হয়েছে অস্ট্রেলিয়ার মার্কাস স্টইনিস, জিম্বাবুয়ের সিকান্দার রাজা ও ইংল্যান্ডের লিয়াম লিভিংস্টোন। সবচেয়ে বেশি অবনতি হয়েছে মোহাম্মদ নবির। আফগানিস্তানের এই অলরাউন্ডার চার ধাপ পিছিয়ে সেরা পাঁচের বাইরে চলে গেছেন। টি-টোয়েন্টির বোলারদের র‌্যাঙ্কিংয়ে সাত ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা দ্বিতীয় স্থানে উঠে এসেছেন অ্যানরিখ নরকিয়া।


১৫ উইকেট নিয়ে বিশ্বকাপের সেরা খেলোয়াড় হওয়া জসপ্রিত বুমরাহ এগিয়েছেন ১২ ধাপ। যদিও সেরা দশে জায়গা করে নিতে পারেননি তিনি। তবে ২০২০ সালের পর নিজের সেরা অবস্থানে উঠে এসেছেন ভারতের এই পেসার। তিন ধাপ এগিয়ে যৌথভাবে আটে আছেন কুলদীপ যাদব।


জেবি/আজুবা