জাবিতে তৃতীয় দফায় ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০১:৩৩ অপরাহ্ন, ৭ই জুলাই ২০২৪


জাবিতে তৃতীয় দফায় ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ
ছবি: প্রতিনিধি

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল ও ২০১৮ সালের পরিপত্র পূনর্বহালের দাবিতে বেগবান হচ্ছে কোটাবিরোধী আন্দোলন।‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের’ ডাকে আন্দোলনরত ছাত্ররা সারা দেশে সর্বাত্মক অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে। এর নাম দেওয়া হয়েছে ‘বাংলা ব্লকড’।


রবিবার (৭ জুলাই) সকাল ১১ টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা- আরিচা মহাসড়ক অবরোধের মধ্য দিয়ে শুরু হয় এ কর্মসূচী।


শুরুতে বিকাল ৩ টা - ৬ টা ঢাকা-আরিচা অবরোধের ঘোষণা দিলেও পরবর্তীতে সাভারের ধামরাইয়ে অনুষ্ঠিতব্য সনাতন ধর্মাবলম্বীদের রথযাত্রার জন্য সময় পরিবর্তন করে সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত অবরোধ করার ঘোষণা দেয়া হয়।


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিপুলসংখ্যক শিক্ষার্থী আজকে এ আন্দোলনে শামিল হয়েছে। তাদের এই আন্দোলনের কারণে ঢাকা- আরিচা মহাসড়কে প্রায় ৫ কিলোমিটার পর্যন্ত তীব্র যানজট হয়েছে।


আরও পড়ুন: শিক্ষকদের কর্মবিরতিতে জাবি শিক্ষার্থীদের সেশনজটের আশঙ্কা


আন্দোলনকারীরা জানান, একই সাথে নিয়মিত কর্মসূচির অংশ হিসেব সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস পরীক্ষা বর্জন কর্মসূচি চলবে। বাংলা ব্লক কর্মসূচিতে সব বিশ্ববিদ্যালয়, কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণের জন্য অনুরোধ করছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।


এছাড়াও  বিশ্ববিদ্যালয়ে সকল ক্লাস- পরীক্ষা বর্জনসহ কঠোর অবস্থান ও ধর্মঘট পালন করছে সাধারণ শিক্ষার্থীরা।



ঢাকা- আরিচা মহাসড়ক সমাবেশে কোটা আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাবিবউল্লাহ সিফাত বলেন, ২০১৮ সালে আমরা তা দেখিয়েছি। এই আন্দোলন সারা বাংলার শিক্ষার্থীদের আন্দোলন। শিক্ষার্থীদের স্বত.স্ফূর্ত অংশগ্রহণ ইতিমধ্যে তা প্রমাণ করেছে।


আরও পড়ুন: জাবি শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ মিছিল


আমরা সুযোগের সমতা চাই। আমরা চাকরিতে সমতা চাই। এটা কি আমাদের অপরাধ? দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের মাঠে থাকতে হবে।’ তিনি আরো বলেন, ‘শিক্ষকদের আন্দোলন বন্ধ হয়ে যাবে কিন্তু শিক্ষার্থীদের আন্দোলন বন্ধ হবে না। অভিভাবকদের প্রতি, শিক্ষকদের প্রতি অনুরোধ জানাব।


আপনারা শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে আমাদের পাশে এসে দাঁড়ান। আপনার সন্তানদের কথা চিন্তা করে এই আন্দোলনে আসুন। নইলে কিছুদিন পর আপনার সন্তানও চাকরি পাবে না।’ 


আন্দোলনে ইংরেজি বিভাগের শিক্ষার্থী জাহিদুল ইসলাম বাপ্পি বলেন, আমাদের এ আন্দোলন বাংলাদেশের সকল ছাত্রদের প্রতিনিধিত্ব করে। আমাদের এ দাবির সাথে সকল ছাত্ররাই একমত। বৈষম্যমূলক এ  কোটা প্রথার অবসান না হওয়া পর্যন্ত আমাদের এ আন্দোলন চলমান থাকবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাজপথ ছেড়ে যাব না। আজকে দুপুর ১ টা পর্যন্ত আমাদের অবরোধ কর্মসূচি চলবে।


এসডি/