বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রথযাত্রা উদ্বোধন করলেন স্বাস্থ্যমন্ত্রী


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৮:৪৮ অপরাহ্ন, ৭ই জুলাই ২০২৪


বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রথযাত্রা উদ্বোধন করলেন স্বাস্থ্যমন্ত্রী
ছবি: প্রতিনিধি

ঢাকার ধামরাইয়ে নানা আয়োজনের মধ্য দিয়ে ৪০০ বছরের পুরোনো ঐতিহ্যবাহী বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রথযাত্রা যাত্রা উদ্বোধন হয়েছে। এবারের রথযাত্রাটির  উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ড. সামন্ত লাল সেন।


এর আগে অনুষ্ঠানের আলোচনা সভা শেষে প্রধান অতিথি রথ উৎসবের পুরোহিতের হাতে প্রতীকী রশি প্রদানের মাধ্যমে রথ টানার আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন। এই রথটি মূর্তি সমেত লাখো ভক্ত নর- নারী পাটের রশি ধরে কায়েত পাড়ার রথ খোলা থেকে প্রধান সড়ক দিয়ে টেনে পৌর এলাকার গোপ নগরে নেওয়া হয়। আর নবম তম দিন ১৫ জুলাই উল্টো রথ টানের মধ্যে দিয়ে শেষ হবে রথযাত্রা।


আরও পড়ুন: ধামরাইয়ে ৪০০ বছরের ঐতিহ্যবাহী সর্ববৃহৎ রথযাত্রা উৎসব


এই সময় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ড. সামন্ত লাল সেন তার বক্তব্যে বলেন, ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ গর্ভবতী রোগীদের প্রসবের আগে যে চিকিৎসা দেওয়া প্রয়োজন, তা যদি যথাযথ ব্যবস্থা নেওয়া যায়, তাহলে প্রসবকালীন যেসব দুর্ঘটনা ঘটে তা রোধ করা যাবে। এখানে মানুষের উচ্চ রক্তচাপ ও ডায়বেটিসের চিকিৎসার ব্যবস্থা করতে পারি, তবে ঢাকার হাসপাতালগুলোর চাপ কমবে।


আমি সে লক্ষ্যেই কাজ করছি। সবসময় বলেছি, আমি সেভাবে কাজ করছি। আমি গতকাল শনিবার (৬ জুলাই) চট্টগ্রাম থেকে এসেছি, সামনে উত্তরবঙ্গ যাবো, আমি দেখব মানুষের কি কি দরকার।


তবে আমি একা পারবো না। আমাদের সঙ্গে যারা আছে সবার সহযোগিতা আমার প্রয়োজন হবে। তাহলেই মানুষের চিকিৎসা ব্যবস্থা আমি একটা পর্যায়ে নিতে পারবো বলে আশা করি। এই রথ দেখতে দূর দূরান্ত থেকে লোক আসছে। ভারত থেকেও অনেকে আসেন। এ অনুষ্ঠানে আসায়, ভারতের রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানাচ্ছি।


আরও পড়ুন: ধামরাইয়ে সাপের কামড়ে বৃদ্ধার মৃত্যু



এই সময় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি ও স্বরাষ্ট্র মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও স্থানীয় সাংসদ বীর মুক্তিযোদ্ধা বেনজীর আহমদ, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার শ্রী প্রনয় কুমার ভার্মা।


এছাড়াও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা জেলা প্রশাসক আনিসুর রহমান, ঢাকা জেলা পুলিশ সুপার মো.আসাদুজ্জামান, উপজেলা নির্বাহী অফিসার ধামরাই খান মো.আব্দুল্লা আল মামুন, ধামরাই উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র গোলাম কবির মোল্লা প্রমুখ।


অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন শ্রী শ্রী যশোমাধব মন্দির পরিচালনা কমিটির সভাপতি মেজর জেনারেল(অবঃ) জীবন কানাই দাস।


এসডি/