রান্নায় গ্যাসের অপচয় কমাতে মানতে পারেন যেসব কৌশল


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৫:০৫ অপরাহ্ন, ৯ই জুলাই ২০২৪


রান্নায় গ্যাসের অপচয় কমাতে মানতে পারেন যেসব কৌশল
ছবি: সংগৃহীত

একদিকে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি অন্যদিকে রান্নার গ্যাসের অতিরিক্ত খরচ সবমিলিয়ে সংসার চালাতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে। কিন্তু তাই বলে তো আর রান্না না করে বসে থাকা যাবে না। তাই ভাবতে হবে কিভাবে কমানো যায় গ্যাসের খরচ। 


আরও পড়ুন: হঠাৎ লিফট আটকে গেলে যা করবেন


তবে যদি রান্নার সময় ঘরোয়া কিছু কৌশল মেনে চলতে পারেন তাহলে গ্যাসের সাশ্রয় অনেকটাই সম্ভব। 


১. প্রথমে খেয়াল রাখুন রান্নার সময় গ্যাসের আঁচ যেন মাঝারি থাকে। অতিরিক্ত আঁচে রান্না করতে গেলে আগুন পাত্রের তলা ছাড়িয়ে আশপাশে দিয়ে গ্যাস বের হয়ে যায়। ফলে অনেক বেশি গ্যাসের অপচয় হয়।


২. রান্নার বাসনের তলা যেন পরিষ্কার হয়। হাঁড়ি-কড়াইয়ের তলায় কালি থাকলে তাপের অপচয় হয়, গ্যাসও বেশি খরচ হয়। পাশাপাশি, খেয়াল রাখবেন যেন গ্যাসে বসানো বাসন শুকনো হয়। বাসনে পানি লেগে থাকলেও গ্যাসের যথেষ্ট অপচয় হয়।


৩. নিয়মিত বার্নার পরিষ্কার করুন। রান্নার গ্যাসের আগুনের রং নীল হওয়াই বাঞ্ছনীয়। লাল, হলুদ কিংবা কমলা রঙের আগুন দেখলে বুঝবেন গ্যাসের দহন যথাযথভাবে হচ্ছে না। বার্নার অপরিষ্কার থাকলে এমনটা হতে পারে। ঈষদুষ্ণ গরম পানিতে ন্যাকড়া ভিজিয়ে ঘষতে পারেন বার্নার। তাতেও সমস্যা দূর না হলে ডাকতে হবে বিশেষজ্ঞ।


আরও পড়ুন: রাতে দেরিতে ঘুমিয়ে ডেকে আনছেন যেসব মারাত্নক বিপদ


৪. চেষ্টা করুন পাত্র ঢাকনা দিয়ে রান্না করতে। যেকোনো পাত্রের ক্ষেত্রেই ঢাকনা দিয়ে রান্না করলে অনেকটা গ্যাস বাঁচে। পাশাপাশি, সাধারণ বাসনের পরিবর্তে যত বেশি সম্ভব প্রেশার কুকার ব্যবহার করুন। গ্যাসের অপচয় কম হবে। গ্যাস অপচয় কমাতে প্রেশার কুকারের থেকে ভালো দ্বিতীয়টি নেই।


৫. রান্না করার আগেই তৈরি করে নিন সব উপকরণ। মশলা তৈরি থেকে সবজি কাটা, সবই যদি আগে থেকে করা থাকে, তবে সময় ও গ্যাস দুয়েরই সঞ্চয় হয়। পাশাপাশি, রান্নায় কতটুকু পানি দেবেন, তা-ও মেপে রাখবার চেষ্টা করুন আগে থেকে।


জেবি/আজুবা