সৌদি আরবের খেজুর চাষ হচ্ছে আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জে


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৩৯ অপরাহ্ন, ৯ই জুলাই ২০২৪


সৌদি আরবের খেজুর চাষ হচ্ছে আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জে
ছবি: প্রতিনিধি

সৌদি আরবের খেজুর চাষ হচ্ছে আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে মোশাররফ হোসেনের বাগানে। এ উদ্যোক্তা ৫ হাজার খেজুর গাছ লাগিয়ে বাণিজ্যিকভাবে চাষ করছেন।


জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জ শিবগঞ্জ উপজেলার দাইপুকুরিয়া ইউনিয়নের মির্জাপুর গ্রামের কৃষি উদ্যোক্তা মোশাররফ হোসেন গত ২০১৯ সালে ১৩০০ খেজুর গাছ লাগানোর মধ্য দিয়ে বাগান শুরু করেন। এখন তার বাগানে খেজুর গাছের সংখ্যা প্রায় ৫ হাজার।


আরও পড়ুন: চাঁপাইনবাবগঞ্জ পদ্মার চরে মাটির গভীরে ২ কেজি হেরোইন উদ্ধার


অন্যান্য ফলের চেয়ে এর সংরক্ষণকাল, চাহিদা ও বাজারমূল্য বেশি। তাই বাণিজ্যিকভাবে খেজুর বাগান করতে মোশাররফ হোসেনের দেখে উদ্বুদ্ধ হচ্ছেন স্থানীয় চাষিরা।


এগুলো আকার ও স্বাদে সৌদি খেজুরের মতো হওয়ায় বাজারে চাহিদা বেশি। মোশাররফ হোসেনের বাগানে গিয়ে দেখা যায়, লাল, সবুজ ও হলুদ খেজুর সুবাস ছড়াচ্ছে। থোকায় থোকায় দুলছে আজোয়া, মরিয়ম, দাবাস, বারিহী, আমবার, বরইসহ ১১ জাতের খেজুর।


আরও পড়ুন: চাঁপাইনবাবগঞ্জে হত্যার দায়ে ৩ জনের যাবজ্জীবন কারাদণ্ড


চাষি মোশাররফ হোসেন বলেন, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে জেনে খেজুর চাষ শুরু করেন। গত বছর কম সংখ্যক খেজুর আসলেও এবছর ভাল খেজুর এসেছে বাগানগুলোতে। মিষ্টতার কারণে  প্রতি কেজি কাচা খেজুর বিক্রি হচ্ছে ৮০০ টাকা থেকে ১০০০ টাকা কেজি দরে এবং রফতানিযোগ্য খেজুর বিক্রি হচ্ছে ১৫০০ টাকা থেকে ২০০০ টাকা কেজি। আর বাগান থেকে খেজুরের চারা বিক্রি হচ্ছে বিপুল পরিমাণ। খেজুর বাগান নিয়ে ব্যাপক আশাবাদী মোশারফ হোসেন। তার বাগানে একাধিক ব্যক্তির কর্মসংস্থান হয়েছে বলে জানান তিনি।


এমএল/