কোটা সংস্কার আন্দোলন

কবিতা-গানে ইবি শিক্ষার্থীদের ব্যতিক্রর্মী সাংস্কৃতিক প্রতিবাদ


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৮:৩৭ অপরাহ্ন, ১০ই জুলাই ২০২৪


কবিতা-গানে ইবি শিক্ষার্থীদের ব্যতিক্রর্মী সাংস্কৃতিক প্রতিবাদ
ছবি: প্রতিনিধি

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে ব্যতিক্রমী পদ্ধতিতে কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক অবরোধ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। এসময় অবস্থানকারী আন্দোলনকারীরা যেন মনোবল না হারায় সে জন্য স্লোগানের পাশাপাশি প্রতিবাদী গান, কবিতা আবৃত্তি এবং গদ্যনৃত্যের আয়োজন করা হয়।


বুধবার (১০ জুলাই) সাড়ে ১০ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত সকাল-সন্ধ্যা বাংলা ব্লকেড কর্মসূচির অংশ হিসেবে প্রধান ফটকের সামনের মহাসড়কটি অবরোধ করেন শিক্ষার্থীরা। 


আরও পড়ুন: স্থায়ী সমাধান চাই, কোটা নিয়ে বারবার টালবাহানা দেখতে চাই না: পাবিপ্রবি শিক্ষার্থী


এতে দুই পাশে যান চলাচল বন্ধ হয়ে যায়, ফলে দুর্ভোগে পড়েন এই সড়কের শতাধিকের অধিক যাত্রী। এর আগে এদিন সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের বটতলা প্রাঙ্গণে জড়ো হয় সাধারণ শিক্ষার্থীরা। পরে বৈষম্য বিরোধী ছাত্রআন্দোলনের ব্যানারে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রধান ফটকের সামনে সমবেত হয়। 


বিক্ষোভ মিছিলে শিক্ষার্থীদেরকে আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার, জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে, লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে, আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম, মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই- ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।


এমএল/