কোটা আন্দোলনকারীদের উপর হামলার প্রতিবাদে ইবি শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৬:৪৬ অপরাহ্ন, ১২ই জুলাই ২০২৪


কোটা আন্দোলনকারীদের উপর হামলার প্রতিবাদে ইবি শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল
ছবি: প্রতিনিধি

সরকারি চাকরির সব পদে কোটা সংস্কারের দাবিতে এবং সারাদেশের বিভিন্ন শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী বিক্ষোভ মিছিল করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। হামলার প্রতিবাদস্বরুপ এসময় শিক্ষার্থীরা কালো ব্যাচ পরিধান করেন।


শুক্রবার (১২ জুলাই) বিকাল সাড়ে ৪ টায় বিশ্ববিদ্যালয়ের বটতলা প্রাঙ্গণে জড়ো হয় সাধারণ শিক্ষার্থীরা। পরে বৈষম্য বিরোধী ছাত্রআন্দোলনের ব্যানারে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রধান ফটক সংলগ্ন মৃত্যেঞ্জয়ী মুজিব ম্যুরালের সামনে সমবেত হয়।


আরও পড়ুন: ‘এই তুই কে? আমরা ক্যাম্পাস সাংবাদিকদের গুনি না’


বিক্ষোভ মিছিলে শিক্ষার্থীদেরকে আমার ভাইয়ের রক্ত কেনো প্রশাসন জবাব চাই সহ আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার, জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে, লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে, আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম, মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই- ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।


এসময় আন্দোলনে নেতৃত্বপ্রদানকারীরা বলেন, আজকে ছুটির দিন বলেই আমরা মহাসড়ক অবরোধ করছি না। সাধারণ মানুষের জনদুর্ভোগের কথা চিন্তা করে আজকে আমরা আমাদের কর্মসূচি বিশ্ববিদ্যালয়ের মধ্যেই সীমাবদ্ধ রেখেছি। যদি সরকার দাবি না মেনে নেয় তাহলে রবিবার সকাল থেকে সারাদেশের ছাত্রসমাজ একসাথে জবাব দিবে। আজকে আমরা শোডাউন দিয়েছি শুধু। আমরা সাধারণ শিক্ষার্থী, আমাদের কাজ রাস্তায় নেমে আন্দোলন করা না। কিন্তু যখন আমাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করা হবে তখন ছাত্রসমাজ বসে থাকবে না। তার উপযুক্ত জবাব দিয়ে আমরা আমাদের দাবি আদায় করবোই।


আরও পড়ুন: শিক্ষার্থীদের উপর পুলিশের লাঠিচার্জ, গুলি, টিয়ারশেল নিক্ষেপ, আহত ৫০


তারা বলেন, সরকার তার প্রশাসন দিয়ে কেনো আমার ভাইয়ের উপর গুলি চালাবে? আমাদের একজন শিক্ষার্থীর উপর আঘাত করা হলে তার দাঁতভাঙা জবাব দিবে ছাত্রসমাজ। সরকারের কাছে অনুরোধ থাকবে যেনো খুব দ্রুত এই বৈষম্যের সমাধান করে এবং যারা হামলা করেছে তাদের চিহ্নিত করে শাস্তির আওতায় নিয়ে আসে।


তারা আরও বলেন, আমাদের দাবি সরকারের কাছে। আমাদের দাবি যত তাড়াতাড়ি সরকার মেনে নিবে তত তাড়াতাড়ি ক্লাসে ফিরে যাবো। আমরা ক্লাস-পরীক্ষার জন্যই বিশ্ববিদ্যালয়ে এসেছি। সরকারের কাছে আমাদের অনুরোধ সরকার যেন দ্রুত দাবি মেনে নিয়ে আমাদের পড়ার টেবিলে ফেরত পাঠায়।


এমএল/