ধামরাইয়ে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৮:২১ অপরাহ্ন, ১৫ই জুলাই ২০২৪


ধামরাইয়ে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন
ছবি: প্রতিনিধি

বর্ষা মৌসুম আসতে না আসতেই ঢাকার ধামরাই উপজেলার কুশুরা ইউনিয়নের পানকাত্তা এলাকায় বংশী নদীতে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে তা বিক্রি করার অভিযোগ উঠেছে স্থানীয় ইউপি সদস্য হাবিবুর রহমানের বিরুদ্ধে। এতে একদিকে যেমন সরকার হারাচ্ছে রাজস্ব, তেমনি ঝুঁকির মধ্যে পড়েছে এলাকার রাস্তা-ঘাট, জমি, গাছপালা ও বিভিন্ন স্থাপনা। প্রশাসনকে তোয়াক্কা না করেই প্রকাশ্যে চক্রটি তাদের অবৈধ বালুর ব্যবসা চালিয়ে যাচ্ছে। মনে হচ্ছে এসব দেখার মতো কেউ নেই।


সোমবার (১৫ জুলাই) সরেজমিনে গিয়ে দেখা যায়, ধামরাইয়ের কুশুরা ইউনিয়নের পানকাত্তা এলাকার বংশী নদী থেকে তিনটি ড্রেজার দিয়ে নদী থেকে বালু উত্তোলন করে স্থানীয়দের ব্যক্তিগত জমি ভরাট করা হচ্ছে।


আরও পড়ুন: ধামরাইয়ে গ্যাসের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল


খোঁজ নিয়ে জানা যায়, কুশুরা ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের সদস্য হাবিবুর রহমান স্থানীয় একটি মসজিদে মাটি ফেলার নাম করে তিনটি ড্রেজার বসিয়ে নদী থেকে বালু উত্তোলন করছেন। 


নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একাধিক ব্যক্তি জানান, হাবিব মেম্বার তিনটি ড্রেজার বসিয়ে বালি উত্তোলন করছেন এর মধ্যে একটি সরকারিভাবে মসজিদ ভরাট চলছে। এভাবে নদী থেকে বালি উত্তোলিত হলে আমাদের ফসলের ক্ষেত ভেঙ্গে পড়বে।


আরও পড়ুন: ধামরাইয়ে ৪০০ বছরের ঐতিহ্যবাহী সর্ববৃহৎ রথযাত্রা উৎসব


হাবিব মেম্বারকে এ বিষয়ে মুঠোফোনে জিজ্ঞেস করলে তিনি বলেন, মসজিদের জায়গা ভরাটের জন্য ড্রেজার বসিয়েছি। এটা ব্যক্তিগত কাজ না। উপজেলা প্রশাসনের অনুমতি নিয়ে চালাচ্ছেন? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, উপজেলা প্রশাসন ড্রেজার বসানোর কোন অনুমতি দেয় না।


এ বিষয়ে জানতে চাইলে ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা খান মো. আব্দুল্লা আল মামুন বলেন, অবৈধ ড্রেজারের বিরুদ্ধে আমরা প্রতিনিয়ত ব্যবস্থা গ্রহণ করি। এ বিষয়ে বিধিমোতাবেক ব্যবস্থা নেওয়া হবে। 


এমএল/