ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে মোবাইল ইন্টারনেটে ধীরগতি


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:১৬ অপরাহ্ন, ১৮ই জুলাই ২০২৪


ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে মোবাইল ইন্টারনেটে ধীরগতি
প্রতীকী ছবি

ঢাকা  ও এর আশেপাশের অঞ্চলে মোবাইল ইন্টারনেটের গতি কমে গেছে।  কোথাও কোথাও শত চেষ্টায়ও ব্যবহারকারীরা মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেটে সংযুক্ত হতে পারছেন না। তবে ব্রডব্যান্ড ইন্টারনেট স্বাভাবিকই আছে। বুধবার (১৮ জুলাই) রাত থেকে ঢাকা ও এর উপশহরগুলো ছাড়াও দেশের বিভিন্ন জায়গায় মোবাইল ইন্টারনেট সেবা ব্যাহত হচ্ছে।


মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারকারীদের অভিযোগ হচ্ছে মোবাইল ডাটার মাধ্যমে ইন্টারনেটে সংযুক্ত হতে বেগ পেতে হচ্ছে। কখনও কখনও মোবাইল ডেটা ডিসকানেক্টেড দেখাচ্ছে। ফলে ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপসহ বিভিন্ন ধরনের সামাজিকমাধ্যমে লগইন করা যাচ্ছে না। ফোনে ইন্টারনেট সংযুক্ত দেখালেও প্রকৃতপক্ষে কাজ করছে না।


ফোনে ইন্টারনেট ব্যবহারের এই সমস্যাটা বেশি শুধু ঢাকা ও এর আশেপাশের উপশহর যেমন নারায়ণগঞ্জ, সাভার, গাজীপুরে বেশি। দেশের অন্যান্য জেলাগুলোও কমবেশি ভোগান্তিতে পড়েছেন ইন্টারনেট ব্যবহারকারীরা।


আরও পড়ুন: যাত্রাবাড়ীতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক বন্ধ


দেশের অধিকাংশ মানুষ মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহার করেন। হঠাৎ মোবাইল ফোনে ইন্টারনটে সেবা বিঘ্ন হওয়ার কারণ জানতে শীর্ষস্থানীয় দুই অপারেটর গ্রামীণফোন ও বাংলালিংকের জনসংযোগ প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে যোগাযোগ করা হলে তারা সঠিক কারণ জানাতে অপারগতা প্রকাশ করেন।


আরও পড়ুন: গণপরিবহন কম, হেঁটে-রিকশায় গন্তব্যে ছুটছেন রাজধানীবাসী


বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) জুন মাসের প্রতিবেন অনুসারে, দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১২ কোটি ৬২ লাখ ১০ হাজার। তাদের মধ্যে মোবাইল ইন্টারনেট ব্যবহার করছেন ১১ কোটি ৫০ লাখ ৭০ হাজার এবং আইএসপি ও পিএসটিএন মিলিয়ে ১ কোটি ১১ লাখ ৪০ হাজার।


জেবি/এসবি