মধু খাঁটি কি না বুঝবেন যেভাবে


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ১১:৪৭ পূর্বাহ্ন, ৪ঠা আগস্ট ২০২৪


মধু খাঁটি কি না বুঝবেন যেভাবে
প্রতীকী ছবি

আমাদের প্রত্যেকে মধুর প্রতি  কমবেশি দুর্বলতা আছে। আর সেই জন্য মধু কেনার সময় তা খাঁটি কি না সে প্রশ্নযাগে বেক্রতার মনে।  শীত-গ্রীষ্ম কিংবা বর্ষা, সারা বছরই মধুর চাহিদা থাকে প্রতিটি ঘরে। ঠান্ডায় সর্দি-কাশি থেকে রক্ষা পেতেই শুধু নয়, মেদ ঝরাতে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে, সংক্রমণ রুখতে মধুর ভূমিকা আপরিসিম।


আরও পড়ুন: সম্পর্কে একঘেয়েমি শেষ করতে যা করবেন


প্রাকৃতিকভাবে মধু কিছুটা অ্যান্টিসেপ্টিকেরও কাজ করে থাকে। আর তাই ক্ষত সারাতেও এর ব্যবহার রয়েছে। কিন্ত মধুর চাহিদা দিন দিন যতই বেড়েছে, ততই এর জোগানে এসেছে বড় ধরণের  ভেজাল । নামি ব্রান্ডের মধুতেও অনেক সময় মিলেছে ভেজাল। খাঁটি মধু চিনে নেওয়ার কিন্তু বিশেষ কিছু ধরণের উপায়ও আছে, তা জানলে দোকানি আপনাকে কিছুতেই ভেজাল মধু দিয়ে ঠকাতে পারবেন না। কী কী উপায়ে চেনাযাবে খাঁটি মধু, তা জেনে নিন...


১. সর্বপ্রথম এক গ্লাস পানিতে এক চা চামচ মধু গুলে দেখুন যদি কয়েক সেকেন্ডের মধ্যে মধু পানির সঙ্গে ভালো ভাবে মিশে যায়, তাহলে কিন্তু সেটি খাঁটি মধু নয়। খাঁটি মধু গ্লাসের তলায় সর্বপ্রথম দলা পাকিয়ে থিতিয়ে পড়বে।


২. খাঁটি মধু চিনতে আপনি পেপার টাওয়ালও ব্যবহার করতে পারেন। একটি পেপার টাওয়ালের ওপরে মধু ফেলে দেখতে পারেন। আর যদি দেখেন টাওয়াল মধু পুরোপুরি শুষে নেয়, তাহলে ধরেনিতে হবে সেই মধুতে ভেজাল আছে। যদি খাঁটি মধু  হয় তাহলে সহজে টাওয়ালে মিশতে চাইবে না।


৩. আগুনে পুড়ানোর মাধ্যেমেও মধু খাঁটি কি না তা পরীক্ষা করা যায়। একটি চা চামচে মধু নিয়ে কিছুক্ষণ তা গ্যাসের আঁচে ধরুন। যদি দেখেন মধুর রং বদলে গাঢ় বাদামি হয়ে যায় এবং ক্যারামেলাইজ হয়ে যায়, তা হলে ধরেনিবেন সেই মধু খাঁটি। আর যদি মধু গ্যাসের আঁচে ধরার পর পুড়ে যায়, তা হলে সেই মধু খাঁটি নয়।


আরও পড়ুন: রাগ করলেই যেসব রোগের ঝুঁকি বাড়ে


৪. মধু জমে যদি ক্রিস্টালের আকার ধারণ করে। যদি খাঁটি মধু হয় তাহলে সেটা হওয়াটাই স্বাভাবিক। তবে মধুতে যদি ভেজাল মেশানো হয় বা মধু তৈরির সময় প্রচণ্ড তাপ ব্যবহার করা হয় মধু সব সময় তরল থাকবে। শীতের সময়ও জমবে না।


৫. মধু  আঙুলে লাগিয়েও তা খাঁটি কি না যাচাই করতে পারেন। আঙুলে মধু লাগানোর পর যদি চটচটে করে এবং সহজে ত্বকের সঙ্গে মিলিয়ে না যায়, তা হলে বুঝবেন সেই মধু খাঁটি। মধুটি যদি হাতের সঙ্গে সঙ্গে মিলিয়ে যায় তা হলে কিন্তু সেই মধু খাঁটি নয়।


এসডি/