আজকের দিনটা বন্ধুর জন্য


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৫:৪৬ অপরাহ্ন, ৪ঠা আগস্ট ২০২৪


আজকের দিনটা বন্ধুর জন্য
প্রতীকী ছবি

মা-বাবা কিংবা ভাই-বোনের পরে আমাদের সবচেয়ে বেশি স্মৃতি জমা হয় সম্ভবত বন্ধুর সাথেই। সেই ছেলেবেলা থেকে একসাথে বেড়ে ওঠা, কতসত দুষ্টুমি, বকুনি খাওয়া। কত যে আনন্দময় মুহূর্ত জমা হয় আমাদের বন্ধুদের সাথে। বড় হতে হতে অনেক বন্ধু হারিয়ে যায় আমাদের এই জীবন থেকে। বড় হতে হতে মতামত ও পথ চলাচল আলাদা হতে পারে। তবুও কি বন্ধুত্বের টান কখনো অস্বীকার করা সম্ভাব? সুধু ছেলেবেলায়ই নয়, কৈশোর কিংবা তারুণ্যেও পেতে পারে মনের মতো বন্ধু। আর এই বন্ধুর জন্যই বছরের একটি বিশেষ দিন রাখা হয়, আর তার নাম বন্ধু দিবস।


আরও পড়ুন: মধু খাঁটি কি না বুঝবেন যেভাবে


যেদিন পালন করা হয় বন্ধু দিবস?

সারা বিশ্বে অন্য দিনে বন্ধু দিবস পালন করা হলেও আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত এবং বাংলাদেশে পালন করা হয় আগস্টের প্রথম রবিবার। ১৯৩৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে বন্ধু দিবসের প্রস্তাব গৃহীত হয়। এরপর ২০১১ সালে জাতিসংঘ 

এই দিনটিকে আনুষ্ঠানিকভাবে উদযাপন করার স্বীকৃতি দেয়। এরপর ২০১২ সাল থেকে ৩০ জুলাই ভারত ও বাংলাদেশ ছাড়া বাকি সব দেশে আন্তর্জাতিক বন্ধু দিবস হিসেবে পালন করা হয়


কি করে এলো বন্ধু দিবস 

প্রথম বন্ধু দিবস উদ্ভাব করেন হলমার্ক কার্ডের প্রতিষ্ঠাতা জয়েস। তিনি ১৯৫০ এর দশকে প্রথম বন্ধু দিবসের ধারণা দিয়েছিলেন। এরপর থেকে ধীরে ধীরে তা সবাই গ্রহণ করতে শুরু করে। বিশ্বজুড়ে বন্ধু দিবসকে ঘিরে নানা আয়োজন থাকে।


আরও পড়ুন: সম্পর্কে একঘেয়েমি শেষ করতে যা করবেন


যেভাবে বন্ধু দিবস পালন করতে পারেন

বন্ধু দিবস পালন করার জন্য আপনাকে যে আনেক কিছু  আয়োজন করতে হবে এমন কোনো কথা নেই। বন্ধুর জন্য  অল্প কিছু আয়োজনও তাকে চমকে দিতে পারে। বন্ধু আসলে জিবনে আনেক গুরুত্ব ভুমিকা রাখে তাই অপনার বন্ধুর জন্য একটা গুরুত্বদিন রাখা উচিত।  আর এ দিন বন্ধুর পছন্দের কোনো উপহার তাকে দিতে পারেন। জানাতে পারেন তাকে শুভেচ্ছা। তাকে আলাদা করে জানাতে পারেন আপনার জীবনে সে কতটা মূল্যবান। এবং চাইলে আপনি বন্ধু দিবসও পালন করতে পারেন তার জন্য। তাহলে বন্ধুর প্রতি ভালোবাসা নিশ্চয়ই কম হবে না।



এসডি/