প্রকৃত বন্ধু যেভাবে চিনবেন


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০১:৪৩ অপরাহ্ন, ৬ই আগস্ট ২০২৪


প্রকৃত বন্ধু যেভাবে চিনবেন
প্রতীকী ছবি

ভালো তো অনেই বাসে কিন্ত বন্ধুর মতো ভালোবাসা খুব কম মানুষের কাছ থেকেই পাওয়া যায়। নিঃস্বার্থ এই ভালোবাসাটা আমাদের আরও অনেক বেশি ভালো রাখে। আপনান জীবনে অন্তত  যদি একজন এমন বন্ধু থাকে, তাহলে আপনি সৌভাগ্যবান এটা বলতেই হবে। অনেক সময় দেখা যায়, যাকে আপনি বন্ধু ভেবে কাছে টেনে নিলেন,আসলে  আপনার বন্ধুই না! এমন বন্ধুরূপী ধোঁকাবাজের সংখ্যাও কম নয়। তাই কারও সঙ্গে বন্ধুত্ব করার সময় সেদিকে খেয়াল রাখবেন-


আরও পড়ুন: আজকের দিনটা বন্ধুর জন্য


সম্মান না করা


যে আপনার  প্রকিত বন্ধু সে নিশ্চয়ই আপনার ভালো-মন্দ সমস্ত দিকেই খেয়াল রাখবে। আপনার নিজের মতামত ও পছন্দেেকে সে কতটুকু সম্মান করে সেদিকে খেয়াল করে দেখুন। সে যদি সব সময় আপনার ব্যক্তিগত সবকিছুতে হস্তক্ষেপ করে তাহলে বুঝে নেবেন এটা আপনাে বন্ধু হতে পারে না। কারণ বন্ধুত্ব মানে তো খবরদারি বা দখলদারি নয়। এক্ষেত্রে পারস্পারিক সম্মান থাকা অতি জরুরি।


যত্ন না থাকা


যদি বন্ধুত্ব থাকে তাহলে যত্নও থাকবে। সাথে খেয়াল রাখা আর ভালোবাসাটা থাকবে আপরিসিম। আপনার প্রতি আসলে সে কতটুকু যত্নশীল? আপনি যা বলতে চান তা কতটুকু গুরুত্ব দিয়ে শুনে থাকে সে? আপনার মন খারাপ হলে তার কি তার মনটা খারাপ হয়? একজন যত্নশীল মানুষের আচার-আচরণ আপনি খেয়াল করলেই বুঝতে পারবেন। আর এসব যদি না থাকে তাহলে বুঝবেন সে আসলে আপনার বন্ধু নয়।


ক্ষমা না চাওয়া

মানুষমাত্রই ভুল। ভুল বোঝাবুঝি হতে পারে যেকোনো সম্পর্কের ক্ষেত্রে এটা স্বাভাবিক । বন্ধুত্বর ক্ষেত্রে এর ব্যতিক্রম নয়। আপনার বন্ধু যদি ভুল করেও সেটি স্বীকার না করে কি বা নিজেকেই সঠিক ভাবতে থাকে তাহলে বুঝে নিবেন এই বন্ধুত্ব আসলে বন্ধুত্ব হতে পারে না। কারণ বন্ধুত্বের মধ্যে থাকে না রাগ। তাই বন্ধু যদি কখনো ভুল করে ক্ষমা চায় তাহলে তাকে নির্দ্বিধায় কাছে টেনে নিন।


আরও পড়ুন: সম্পর্কে একঘেয়েমি শেষ করতে যা করবেন


পজেজিভ

বন্ধুত্বে পজেজিভনেস থাকবে না। কারণ বন্ধুই সুধু একমাত্র ব্যক্তি নয়, কারণ আপনার জীবনে আরও অনেক শুভাকাঙ্ক্ষী থাকতে পারে। এ বিষয়টি যদি সে স্বাভাবিকভাবে মেনে নেয় তাহলে কোনো সমস্যা নেই। কিন্তু  যদি মেনে না নেই বুঝবেন সে আসলে আপনার বন্ধু হওয়ার যোগ্য নয়। কারণ একজন বন্ধু কখনো তার বন্ধুকে সুধু নিজের সঙ্গে কল্পনা করেই সুখী হয় না। বরং সে আরও চায় তার বন্ধু সবার সঙ্গে মিলেমিশে ভালো অনেক থাকুক।


এসডি/