ব্যাংক থেকে এক লাখের বেশি টাকা তোলা যাবে না আজ


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১:৩৫ পূর্বাহ্ন, ৮ই আগস্ট ২০২৪


ব্যাংক থেকে এক লাখের বেশি টাকা তোলা যাবে না আজ
ফাইল ছবি

নিরাপত্তার স্বার্থে আজ বৃহস্পতিবার (৯ আগস্ট) ব্যাংক থেকে এক লাখ টাকার বেশি উত্তোলন যাবে না।


বুধবার (৭ আগস্ট) রাতে কেন্দ্রীয় ব্যাংকের বাণিজ্যিক ব্যাংক সমূহের ব্যবস্থাপনা পরিচালক বা এমডিদের এক জরুরি বার্তায় এই নির্দেশনা দিয়েছে।


নির্দেশনায় বলা হয়, “এক হিসাব থেকে এক লাখের বেশি নগদ টাকা উত্তোলন করা যাবে না। তবে একজন গ্রাহক নগদ টাকা উত্তোলন করতে না পারলেও যেকোনো পরিমাণ নগদ টাকা স্থানান্তর ও ডিজিটাল লেনদেন করতে পারবেন।”


এ সিদ্ধান্ত শুধু আজকের জন্য প্রযোজ্য হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। কর্তৃপক্ষ জানায়, এ ছাড়া কেন্দ্রীয় ব্যাংক আজকের জন্য প্রধান কার্যালয় থেকে শাখায় টাকা দেওয়া বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। গ্রাহকদের চেকের মাধ্যমে টাকা পরিশোধ করারও পরামর্শ দেওয়া হয়েছে।


আরও পড়ুন: চার ডেপুটি গভর্নরসহ ৬ কর্মকর্তার পদত্যাগ


জানা যায়, সরকার পরিবর্তনের পর নগদ টাকা উত্তোলনের চাপ কিছুটা বেড়ে যায়। বিশেষ করে আওয়ামীপন্থি রাজনীতিবিদ ও ব্যবসায়ী পরিবার থেকে নগদ টাকা উত্তোলনের চাপ দেখা যায়। এসব অর্থ যাতে কোনোভাবেই সন্ত্রাসী বা অবৈধ কাজে ব্যবহৃত না হয়, সেজন্য নগদ টাকা উত্তোলন কিছুটা নিরুৎসাহিত করতে এ সিদ্ধান্ত  নেয় বাংলাদেশ ব্যাংক।


আরও পড়ুন: ইসমামী ব্যাংকে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত


এ ছাড়া  শুধু  আজকের জন্য বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয় থেকে শাখায় টাকা দেওয়া বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। পাশাপাশি গ্রাহকদের চেকের মাধ্যমে টাকা পরিশোধ উৎসাহিত করার পরামর্শ দেওয়া হয়। এ সব নির্দেশ শুধু আজকের জন্য প্রযোজ্য হবে।


জেবি/এসবি