এবার নতুন সামাজিক মাধ্যম আনছেন ইলন মাস্ক!


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


এবার নতুন সামাজিক মাধ্যম আনছেন ইলন মাস্ক!

সম্প্রতি একটি টুইটের মধ্য দিয়ে জোর প্রশ্ন উঠেছে যে, স্পেস এক্স-এর সিইও কি এবার খুলতে চলেছেন নতুন সোশ্যাল মিডিয়া? যা নিয়ে নেট দুনিয়া এখন তোলপাড়। ইলন মাস্কের খুব কাছের এক বন্ধু প্রণয়ের প্রশ্নই বাড়িয়ে দিয়েছে এই জল্পনা। 

সম্প্রতি ইলন মাস্ককে ট্যাগ করে একটি টুইট করেন প্রণয়। সেখানে তিনি জানতে চান, ইলন, আপনি কি নতুন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম তৈরি করতে আগ্রহী? যেখানে বাক স্বাধীনতাই প্রধান গুরুত্ব পাবে। এছাড়াও ওপেন সোর্স অ্যালগরিদমকেই প্রধান গুরুত্ব দেয়া হবে!

আর এর উত্তরে দক্ষিণ আফ্রিকান ইলন মাস্ক বলেন, আমি বিষয়টি অতি গুরুত্ব দিয়ে দেখছি। মূলত তার এই উত্তরের পরপরই আলোচনার কেন্দ্র বিন্দু হয়ে ওঠে বিষয়টি।

যদিও পুরো বিষয়টি একেবারেই জল্পনা। কারণ, ইলন মাস্কের তরফে নিশ্চিত করে এখনো এ বিষয়ে কিছুই জানানো হয়নি। এরই মাঝে ওই প্ল্যাটফর্মের কী নাম হতে পারে তা নিয়েও ছড়িয়েছে জল্পনা।

প্রসঙ্গত, টুইটার-এর মতো জনপ্রিয় মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্ম নিয়ে কয়েকদিন আগেই ক্ষোভ প্রকাশ করেছিলেন ইলন মাস্ক। সেখানে তিনি লিখেছিলেন, বাক স্বাধীনতা নেই এই প্ল্যাটফর্মে।

কারণ হিসেবে তার যুক্তি, টুইটারে যে প্রযুক্তি ব্যবহার করা হয়, তার মাধ্যমে বাক স্বাধীনতার ওপর হস্তক্ষেপ করা হয়। এখানে বহু বিষয়কে এড়িয়ে যাওয়া বা উপেক্ষা বা নিয়ন্ত্রণ করা হয়।

এর আগেই অবশ্য একটি টুইটার পোল করেন ইলন মাস্ক। সেখানে তিনি তার ফলোয়ারদের কাছে জানতে চেয়েছিলেন, টুইটারে কি আদৌ স্বাধীনভাবে মত প্রকাশের অধিকার রয়েছে? 

জবাবে প্রায় ৭০ শতাংশই জানিয়েছিলেন, টুইটারে স্বাধীনভাবে মত প্রকাশের তেমন সুযোগ নেই। টুইটার অ্যালগরিদমের মাধ্যমে এমনভাবে পুরো বিষয়টি নিয়ন্ত্রণ করা হয়েছে, যাতে একে অপরের সঙ্গে সামঞ্জস্য রয়েছে এই ধরনের টুইট-ই বেশি ভিজিবল হবে। 

এসএ/