অন্তর্বর্তী সরকারের বৈধতা দিলেন সুপ্রিম কোর্ট


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯:২৩ অপরাহ্ন, ৯ই আগস্ট ২০২৪


অন্তর্বর্তী সরকারের বৈধতা দিলেন সুপ্রিম কোর্ট
ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ বিলুপ্তির পর রাষ্ট্রপতিকে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের বিষয়ে মতামত দিয়েছেন সুপ্রিম কোর্ট। আপিল বিভাগের সাত বিচারপতি ভার্চুয়ালি যুক্ত হয়ে এই মত প্রদান করেন।


শুক্রবার (৯ আগস্ট) সুপ্রিম কোর্ট প্রশাসনের সূত্রে এ তথ্য জানা গেছে।


আরও পড়ুন: বিজ্ঞাপন বা প্রচারণায় ড. ইউনূসের ছবি ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ


সুপ্রিম কোর্ট থেকে বলা হয়েছে, রাষ্ট্রপতি বলেছেন এখন দেশে প্রধানমন্ত্রী ও সংসদ নেই। এই অবস্থায় রাষ্ট্র পরিচালনার জন্য সুপ্রিম কোর্টের মতামত দরকার। পরে তারা আলোচনা করে ওই মতামত দেন।


বৃহস্পতিবার (৮ আগস্ট) শপথ পড়ানোর বিষয়ে রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন প্রধান বিচারপতির কাছে মতামত চান। তখন প্রধান বিচারপতিসহ আপিল বিভাগের সাত বিচারপতি ভার্চুয়ালি যুক্ত হয়ে মত দেন।


শুক্রবার (৯ আগস্ট) সুপ্রিম কোর্ট প্রশাসন মতামত দেওয়ার বিষয়টি নিশ্চিত করেন। সুপ্রিম কোর্ট থেকে বলা হয়েছে রাষ্ট্রপতি বলেছেন এখন দেশে প্রধানমন্ত্রী ও সংসদ নেই। এ অবস্থায় রাষ্ট্র পরিচালনার জন্য সুপ্রিম কোর্টের মতামত দরকার। পরে তারা আলোচনা করে ওই মত দেন।


আরও পড়ুন: নতুন সরকারের সামনে যেসব চ্যালেঞ্জ


অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান বলেন, সংবিধানে অন্তর্র্বতীকালীন সরকার গঠনের কোনো বিধান না থাকায় উল্লিখিত প্রশ্নের বিষয়ে সংবিধানের ১০৬ অনুচ্ছেদ প্রদত্ত উপদেষ্টামূলক এখতিয়ার প্রয়োগ করে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগ এই মতামত প্রদান করছে যে রাষ্ট্রের সাংবিধানিক শূন্যতা পূরণে জরুরি প্রয়োজনে মহামান্য রাষ্ট্রপতি রাষ্ট্রের নির্বাহী কার্য পরিচালনার নিমিত্ত অন্তর্র্বতীকালীন ব্যবস্থা হিসেবে প্রধান উপদেষ্টা ও অন্যান্য উপদেষ্টা নিযুক্ত করতে পারবেন।


এমএল/