আমার মাটি আমার মা' বাংলাদেশ ছাড়বো না" বদলা নয়' শান্তি চাই" কুষ্টিয়ায় সনাতন ধর্মাবলম্বীরা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৮:৪০ অপরাহ্ন, ১০ই আগস্ট ২০২৪


আমার মাটি আমার মা' বাংলাদেশ ছাড়বো না" বদলা নয়' শান্তি চাই" কুষ্টিয়ায় সনাতন ধর্মাবলম্বীরা
ছবি: প্রতিনিধি

আমার মাটি আমার মা' বাংলাদেশ ছাড়বো না" বদলা নয়' শান্তি চাই" শ্লোগানকে সামনে রেখে কুষ্টিয়ায় সনাতন ধর্মাবলম্বীরা বিক্ষোভ করেছে। 


শনিবার (১০ আগস্ট) বিকেল ৫টার দিকে শহরের গোপীনাথ মন্দির হতে এই বিক্ষোভ মিছিল শুরু হয়। পরে এন এস রোড প্রদক্ষিণ করে পৌরসভা চত্বরে এসে সমাবেশ করেন সনাতন ধর্মাবলম্বীরা। কুষ্টিয়ার সাধারন ছাত্রদের পক্ষ থেকে সংখ্যালঘুদের পাশে সার্বিক ভাবে থাকার আহ্বান ও সতর্কতা মূলক কর্মসূচি পালিত হয়।


এ সময় বক্তব্য রাখেন, অ্যাড. সুব্রত চক্রবর্তী, ফুটবলার স্বপন পাড়ি কালা, সাধারণ শিক্ষার্থী বাপ্পী বাগচি, অমিত বাগচি, দুর্লভ বাকচি, সাদাৎ, সামস, মারুফ, রামিম, রুদ্র, জিৎ, স্বন্দীপ, প্রত্যয়, সবুজ, নিলয়, সোহেল সহ অনেকে।


আরও পড়ুন: কুষ্টিয়ায় অগ্নিকাণ্ডে ধংস হওয়া থানায় ওসিকে নতুন করে বরণ করে নিলেন শিক্ষার্থীরা


তথ্য সূত্রে জানা যায়, দেশের বিভিন্নস্থানে হিন্দু ধর্মাবলম্বীদের মন্দির ও বাড়িঘর ভাঙচুর, অগ্নিসংযোগ, লুটপাট, নির্যাতন ও হত্যার প্রতিবাদে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়। সাধারন শিক্ষার্থীদের আয়োজনে কর্মসূচিতে কুষ্টিয়ার সর্বস্তরের সনাতন ধর্মাবলম্বীরা অংশ গ্রহণ করেন। 


এ সময় তারা সনাতনীদের রক্ষাসহ ৪ দাবি উত্থাপন করেন। দাবিগুলো হলো সংখ্যালঘু মন্ত্রণালয় গঠন, সংখ্যালঘু সুরক্ষা কমিশন গঠন, সংখ্যালঘুদের বিরুদ্ধে সংঘটিত সকল প্রকার হামলা প্রতিরোধে কঠোর আইন ও সংখ্যালঘুদের ১০ শতাংশ সংসদীয় আসন বরাদ্দ প্রদান। 


এতে সনাতনী নারী-পুরুষ-শিশু-কিশোর মিছিল ও বিক্ষোভে অংশগ্রহণ করেন। তাদের হাতের ফেস্টুন ও প্লাকার্টে দেখা যায়, হিন্দুদের ওপর হামলার জবাব চাই, স্বাধীন দেশে আমার ঘর পুড়ল কেন? আমরা কেন স্বাধীন নই? বিজয় কি মন্দির পুড়িয়েই শুরু হয়? সহানুভূতি নয়' আমরা অধিকার চাই, হিন্দু-মুসলিম ভাই ভাই বৈষম্যের ঠাই নাই। মুগ্ধ ভাই পানি লাগবে আমাদের মন্দির নিভাবো।


আরও পড়ুন: কুষ্টিয়ায় পুড়ে যাওয়া থানা ও সার্কেল অফিস পরিষ্কার করছে শিক্ষার্থীরা

 

সমাবেশে বক্তারা বলেন, প্রতিটি লড়াই-সংগ্রামে সকল সম্প্রদায়ের মানুষ ধর্ম-বর্ণ নির্বিশেষে অংশগ্রহণ করে। কিন্তু দেশে কোনো পরিস্থিতির সৃষ্টি হলেই হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর ও উপাসনালয়ে হামলা ও ভাঙচুর হয়। অগ্নিসংযোগ করা হয়, লুটপাট করা হয়। যেকোনো ধরনের ইস্যু আসলেই তাদের জানমালের ওপর আঘাত করা হয়, নারীদের ওপর অত্যাচার ও নির্যাতন হয়। স্বাধীন দেশে সনাতন ধর্মাবলম্বীদের নিরাপত্তা নেই কেন? সনাতনীদের দোষ কোথায়? আমরা নিরাপত্তা চাই।


এর আগে হিন্দু-মুসলিম ভাই ভাই শ্লোগান দিয়ে, সকলে এক মিনিট নিরবতা পালন করেন। পরে  জাতীয় সংগীত, পবিত্র কোরআন তেলওয়াত ও গীতা পাট করে সমাবেশের কর্মসূচি শুরু করেন।


এমএল/