কুষ্টিয়ায় পুড়ে যাওয়া থানা ও সার্কেল অফিস পরিষ্কার করছে শিক্ষার্থীরা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:৫১ অপরাহ্ন, ৯ই আগস্ট ২০২৪


কুষ্টিয়ায় পুড়ে যাওয়া থানা ও সার্কেল অফিস পরিষ্কার করছে শিক্ষার্থীরা
ছবি: জনবাণী

মোঃ রবিউল ইসলাম হৃদয়, কুষ্টিয়া: বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সময় কুষ্টিয়া মডেল থানায় হামলা ও অগ্নিসংযোগে ধ্বংস স্তূপে পরিণত হওয়া ময়লা আবর্জনা  পরিষ্কার  পরিচ্ছন্ন করেছেন  আন্দোলনরত শিক্ষার্থীরা। 


বুধবার (০৭ আগস্ট) সকাল ১১ টা থেকে  শুরু করে প্রায় সারাদিন ব্যাপি কুষ্টিয়া  মডেল থানা ও পুলিশের কুষ্টিয়া সদর সার্কেল অফিসের সমস্থ অগ্নিসংযোগের ধ্বংস স্তূপ পরিষ্কার করেন তারা।


আরও পড়ুন: কুষ্টিয়ায় র‍্যাবের কোম্পানী কমান্ডার হিসেবে যোগদান করলেন অফিসার ইলিয়াস খান


গত মঙ্গলবার (০৬ আগস্ট) রাত ১০ টার দিকে কুষ্টিয়া সদরের সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপির সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ সোহরাব উদ্দিন কুষ্টিয়া পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) পদন্নোতি প্রাপ্ত পুলিশ সুপার মোঃ তারেক জুবায়ের, কুষ্টিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ মাহফুজুল হক চোধূরী (পিপিএম),  কুষ্টিয়া জেলা জামায়েত ইসলামের আমীর অধ্যাপক মওলানা আবুল হাসেম, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কুষ্টিয়ার সমন্বয়ক সাজেদুর রহমান বিপুল,আলমাজ হোসেন মামুন, ছাত্রদলের রাব্বি ও সেচ্ছাসেবক দলের মাসুদ ও রাহুল সহ আরও অন্যান্য নেতাকর্মীদের সাথে নিয়ে কুষ্টিয়া মডেল থানা পরিদর্শন করেন। পরিদর্শনের সময় থানা ও সার্কেল অফিসের ভয়াবহ অবস্থা এবং অগ্নিকান্ডে পুরে যাওয়া ধংসস্তুপ দেখে খুবই দুঃখ প্রকাশ করেন পরিদর্শকেরা। সেই সময়ই উপস্থিত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কুষ্টিয়ার সমন্বয়কেরা থানা ও সার্কেল অফিস পরিষ্কার পরিচ্ছন্ন করার কর্মসুচী ঘোষনা করে। সেই কর্মসুচী অনুযায়ী শিক্ষার্থীরা পরিষ্কার পরিচ্ছন পালন করেন। 


পরিষ্কার পরিচ্ছন্নতার সময় মেয়ে ছাত্রিরা ঝাড়ু,ঝাটা,এবং হাত দিয়ে ময়লা আবর্জনাগুলো ঝুড়িতে করে এবং বস্তায় গুছিয়ে এক জায়গায় করেন। সেই আবর্জনাগুলো ছেলে শিক্ষার্থীরা কয়েকজন একত্রে হয়ে কেউ, কেউ একসাথে কয়েকজন ধরে কুষ্টিয়া ধংসস্থুপগুলো কুষ্টিয়া পৌরসভার গাড়িতে তুলে দেয়। তারপর পৌরসভার গাড়ি সেগুলো নিয়ে যায়।


এই পরিষ্কার পরিচ্ছন্নতায় ছাত্র-ছাত্রী শিক্ষার্থীদের সুরক্ষায় মাস্ক ও পানি বিতরন সহ তাদের সার্বিক সযোগিতা করেন মেসার্স  রিভারভিউ ট্রেডার্সের প্রোপাইটার আব্দুল খালেক ও সেলিম বেডিংয়ের প্রোপাইটার ও রোটারী ক্লাবের সদস্য মোঃ রাসেল হোসেন।


আরও পড়ুন: কোটা সংস্কার আন্দোলন ঘিরে কুষ্টিয়ায় পুলিশের অভিযানে সন্দেহভাজন ৩০ জন আটক



এসময় উপস্থিত ছিলেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কুষ্টিয়ার প্রধান সমন্বয়ক মোঃ তোকির আহমেদ, সাজেদুর রহমান বিপুল,আলমাজ হোসেন মামুন,  ছাত্রদলের নেতাকর্মীরা,ইসলামীক ছাত্র আন্দোলনের নেতাকর্মীরা,স্বপ্ন প্রয়াস যুব সমাজ সংস্থা,কুষ্টিয়ার ফায়ার সার্ভিসের সদস্য,কুষ্টিয়া পৌরসভার কর্মচারী সহ আরও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্য সহ প্রায় ৩০০ থেকে ৪০০ সাধারন শিক্ষার্থীরা৷ 


বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কুষ্টিয়ার প্রধান সমন্বয়ক মোঃ তোকির আহমেদ,আমরা কোটা সংস্কার নিয়ে ছাত্র আন্দোলন করেছি। পুলিশের সাথে আমাদের ব্যক্তিগত কোনো শত্রুতা নেই। থানা পুলিশ এগুলো আমাদেরই সম্পদ। আমাদের আন্দোলনের মধ্যে অনেক তৃতীয় পক্ষ ঢুকে থানা সহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ভাঙচুর করেছে। আমরা এর বিরোধিতা জানাই। যেহেতু থানা আমাদের সম্পদ। এগুলো দেখভালের দায়িত্ব আমাদের। তাই আমরা থানা ও সার্কেল অফিসের অগ্নি সংযোগে পুড়ে যাওয়া ধ্বংস বস্তু পরিষ্কার পরিচ্ছন্ন করে দেশের আইন-শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য পুলিশকে সহযোগিতা করছি।আর তা না হলে দেশে আইন না থাকলে একশ্রেণীর সুবিধাবাদী লোক এই সুযোগকে ব্যবহার করে লুটপাট শুরু করে দিবে। আমরা বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন রকম লুটপাটের খবর শুনেছি। তাই আমরা এগুলো বন্ধ করতে পুলিশকে থানায় এসে তাদের কার্যক্রম শুরু করার আহবান জানাচ্ছি। 



আরএক্স/