শেখ হাসিনাকে উৎখাতে যুক্তরাষ্ট্রের কোনো ভূমিকা নেই: হোয়াইট হাউস


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১:২৭ পূর্বাহ্ন, ১৩ই আগস্ট ২০২৪


শেখ হাসিনাকে উৎখাতে যুক্তরাষ্ট্রের কোনো ভূমিকা নেই: হোয়াইট হাউস
ছবি: সংগৃহীত

শেখ হাসিনাকে হাসিনাকে উৎখাতের পেছনে যুক্তরাষ্ট্রের কোনো ভূমিকা নেই এমনটাই দাবি হোয়াইট হাউসের। এমনকি বাংলাদেশের যেকোনো বিষয়ে মার্কিন হস্তক্ষেপের অভিযোগ ‘ডাহা মিথ্যা’ বলেও দাবি করেছে হোয়াইট হাউস।


মঙ্গলবার (১৩ আগস্ট) হোয়াইট হাউসের মুখপাত্র কারিন জ্যঁ-পিয়েরের এক প্রেস ব্রিফিংয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।


রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, মঙ্গলবার ওই প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশে সরকার উৎখাতের পেছনে যুক্তরাষ্ট্রের জড়িত থাকার অভিযোগের বিষয়ে জানতে চাওয়া হলে কারিন জ্যঁ-পিয়েরে বলেন, ‘আমাদের আদৌ কোনো সম্পৃক্ততা ছিল না। যুক্তরাষ্ট্র সরকার এই ঘটনার সঙ্গে জড়িত ছিল বলে যদি কোনো প্রতিবেদনে বলা হয়, তবে তা নিছক মিথ্যা।’


আরও পড়ুন: অন্তর্বর্তী সরকারের প্রধান ড. ইউনূসকে কানাডার সমর্থন


সংবাদ সংস্থাটি বলছে, “গত রবিবার ভারতের ইকোনমিক টাইমস পত্রিকা তাদের একটি প্রতিবেদনে শেখ হাসিনাকে উদ্ধৃত করে বলেছে, যুক্তরাষ্ট্র তাকে ক্ষমতাচ্যুত করার ক্ষেত্রে ভূমিকা পালন করেছে কারণ তারা (যুক্তরাষ্ট্র) বঙ্গোপসাগরে বাংলাদেশের সেন্ট মার্টিন দ্বীপের নিয়ন্ত্রণ চায়। পত্রিকাটি বলেছে, শেখ হাসিনা তার ঘনিষ্ঠ সহযোগীদের মাধ্যমে পত্রিকাটির কাছে এই বার্তা পৌঁছে দিয়েছেন।”


আরও পড়ুন: ড. ইউনূসকে অভিনন্দন জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী


অবশ্য শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় অবশ্য গত রবিবার সামাজিকমাধ্যম প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে বলেছেন, তার মা কখনোই এ ধরনের কোনো বক্তব্য দেননি।


হোয়াইট হাউস সোমবার আরও বলেছে, “আমরা বিশ্বাস করি— বাংলাদেশি জনগণেরই বাংলাদেশ সরকারের ভবিষ্যৎ নির্ধারণ করা উচিত এবং আমাদের অবস্থান ঠিক এটাই।”


জেবি/এসবি