সাভারে চিকিৎসার অবহেলায় কলেজ ছাত্রের মৃত্যু


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৮:০৪ অপরাহ্ন, ১৭ই আগস্ট ২০২৪


সাভারে চিকিৎসার অবহেলায় কলেজ ছাত্রের মৃত্যু
ছবি: প্রতিনিধি

সাভারে চিকিৎসা অবহেলায় কলেজ ছাত্রের মৃত্যুর অভিযোগ উঠেছে সাভার এনাম মেডিকেল কলেজ ও হাসপাতালের বিরুদ্ধে। 


শুক্রবার (১৬ আগষ্ট) দিবাগত রাতে সড়ক দুর্ঘটনায় আহত হয়ে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে থাকা অবস্থায় শনিবার (১৭ আগষ্ট) সকালে রাকিব (২০) পিতা মো. হারুন নামে এক কলেজ ছাত্রের মৃত্যু হয়। সে আশুলিয়ার বোরাক পলি টেকনিক্যাল ইনস্টিটিউট এর শিক্ষার্থী ছিলেন এবং চাড়ালপাড়া, দক্ষিণ গাজীর চটের বাসিন্দা।


আরও পড়ুন: আশুলিয়ায় সাবেক দুই এমপি ও তিন চেয়ারম্যানসহ ১১৯ জনের বিরুদ্ধে হত্যা মামলা


এরআগে শুক্রবার রাতে সাভার রেডিও কোলনী ইউটার্নে সড়ক দুর্ঘটনায় আহত হয়ে এনাম মেডিকেলে ভর্তি হয়। অবহেলিত কারণে এই মৃত্যুতে সাধারন শিক্ষার্থীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। পরে নিহতের পরিবার ও সাধারণ শিক্ষার্থীরা এনাম মেডিকেলের সামনে বিচারের দাবীতে আন্দোলন করেন। এসময় প্রায় দুইশত শিক্ষার্থী আন্দোলনে অংশগ্রহণ করে। 


আন্দোলন কারীরা বলেন, রাতে আহত শিক্ষার্থীকে এনাম মেডিকেলে ভর্তি করতে গেলে তারা অগ্রিম টাকা না দেওয়া পর্যন্ত ভর্তি নিবে না তাৎক্ষণিকভাবে আমরা আমাদের মোবাইল ফোন এবং হোন্ডার চাবি বন্ধক রেখে চিকিৎসা চালাতে বললেও হাসপাতাল কর্তৃপক্ষ রাজি হয়নি।


আরও পড়ুন: ধামরাইয়ে নিখোঁজের পর পুলিশ সদস্যের মরদেহ উদ্ধার, আটক স্ত্রী

 

এ সময় তারা আরো বলেন কর্তৃপক্ষের কালক্ষেপণ এবং সময় মত ডাক্তার না আসায় চিকিৎসা না হওয়ায় তাদের রোগী মারা গেছে। আমরা এর তীব্র নিন্দা ও বিচার চাই। 


পরবর্তীতে আন্দোলন তীব্র হলে হাসপাতাল কর্তৃপক্ষ বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে দফায় দফায় আলোচনা করেন। পরে কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় বৈষম্য বিরোধী ছাত্ররা এনাম মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষকে নয়টি দাবি প্রস্তাব করেন এবং এটি না মানলে তাদের এই শান্তিপূর্ণ আন্দোলন চলমান থাকবে বলে হুঁশিয়ারি দেন। আন্দোলনে তাদের প্রধান দাবি ছিল কোন রোগীর মধ্যে বৈষম্য রাখা যাবে না এবং আগে টাকা পরে চিকিৎসা এই প্রথা বাদ দিতে হবে। পরবর্তীতে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ৯টি দাবি মেনে নেওয়ার ঘোষণা দেন সাভার এনাম মেডিকেল কর্তৃপক্ষ।


এমএল/