যেভাবে ঘরোয়া উপায়ে পেটের গ্যাস দূর করবেন


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:৪১ অপরাহ্ন, ২১শে আগস্ট ২০২৪


যেভাবে ঘরোয়া উপায়ে পেটের গ্যাস দূর করবেন
প্রতীকী ছবি

অনেকেই সকালে ঘুম থেকে ওঠার পর পেট ফাঁপা অনুভব করে থাকে। এই জন্য আপনার পুরো দিনটাই নষ্ট হয়ে যেতে পারে। আর এই সমস্যাটি বেশিরভাগ ক্ষেত্রে খাদ্যাভ্যাস, মানসিক চাপ এবং কিছু নির্দিষ্ট অভ্যাসের কারণেও বেড়ে যেতে পারে। এই সমস্যা দূর করার জন্য আপনি যদি মুঠো মুঠো গ্যাসের ওষুধ খান তাহলে তখন হয়তো কিছুটা আরাম পেতে পারেন তবে এর জন্য দীর্ঘস্থায়ী সমস্যার বাসা বাঁধতে পারে। আর সেই জন্য আপনার ঘরোয়া উপায় বেছে নেওয়াটাই উত্তম। চলুন জেনে নেওয়া যাক পেটের গ্যাস দূর করার কিছু ঘরোয়া উপায়-


আরও পড়ুন: বাইকের মাইলেজ বাড়িয়ে খরচ কমাতে যা করবেন


লেবু দিয়ে গরম পানি 


এক গ্লাস হালকা গরম পানিতে লেবু মিশিয়ে আপনার দিনটি শুরু করতে পারেন। এটি সহজ কিন্তু শক্তিশালী প্রতিকার। লেবেতে আছে হজমের রসকে উদ্দীপিত করার মতো ক্ষমতা, যা গ্যাস এবং পেট ফাঁপা নিবৃত্তি করতে সাহায্য করতে পারে। এক গ্লাস হালকা গরম পানিতে একটা লেবুর অর্ধেক রস ছেঁকে নিন। ভালো করে তা মিশ্রণ নিয়ে সকালে খালি পেটে ঘুম থেকে উঠার পড় পান করুন। লেবু হজমের কার্যকারিতা বাড়িয়ে থাকে এবং একটি হালকা মূত্রবর্ধক প্রভাব রয়েছে, যা শরীর থেকে অতিরিক্ত গ্যাস ও টক্সিন বের করে দিতে সাহায্য করে থাকে। পানির উষ্ণতা পরিপাকতন্ত্রকে প্রশমিত করতেও সাহায্য করে থাকে।


জিরা চা


জিরা রান্নাঘরের একটি প্রধান উপকরণ। এর বাবুর্চি উপকারিতা সুপরিচিত। জিরা চা কার্যকরভাবে পেট ফাঁপা ও গ্যাস কমাতে সাহায্য করে। এক চা চামচ জিরা নিয়ে শুকনো প্যানে হালকরে ভাজুন। এক কাপ পানি ফুটিয়ে তাতে ভাজা জিরাটি দিয়ে দিন। এবং এটি ৫-৭ মিনিটের জন্য সেদ্ধ হতে দিন। এবার ছেঁকে নিয়ে তা পান করুন। জিরার বীজে এমন  যৌগ রয়েছে যা হজমের এনজাইম তৈরিতে সাহায্য করে, হজমশক্তির উন্নতি ঘটায় এবং গ্যাস কমায়। চায়ের উষ্ণতাও পেটকে প্রশান্তি দেয়।


আরও পড়ুন: প্রকৃত বন্ধু যেভাবে চিনবেন


আদা ও তুলসিপাতা


আদা ও তুলসিপাতা হজমের সুবিধার জন্য সুপরিচিত। এগুলো পেট ফাঁপার এবং গ্যাসের জন্য একটি শক্তিশালী প্রতিকার। এক টুকরো আদা নিন। এক কাপ পানি ফুটিয়ে আদার টুকরোর সাথে ৫-৬টি তুলসি পাতা দিন। এবং দশ ​​মিনিটের জন্য সেটি ফুটিয়ে নিন। এরপর ছেঁকে নিয়ে তা পান করুন। আদার প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে এবং হজমকে উদ্দীপিত করে থাকে, অন্যদিকে তুলসি পাচনতন্ত্রকে শান্ত করতে সাহায্য করে। এই সমন্বয় গ্যাস কমাতে এবং সামগ্রিক অন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে।


এসডি/