বন্যার্তদের পাশে দাঁড়াতে নোবিপ্রবি শিক্ষার্থীদের উদ্যোগ


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ১২:০৫ অপরাহ্ন, ২২শে আগস্ট ২০২৪


বন্যার্তদের পাশে দাঁড়াতে নোবিপ্রবি শিক্ষার্থীদের উদ্যোগ
ছবি: প্রতিনিধি

নোয়াখালী বানভাসি মানুষের পাশে দাঁড়াতে উদ্যোগ নিয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত সকল ক্লাব এই উদ্যোগে নেয়। বুধবার (২১ আগষ্ট) সকাল থেকে রাত পর্যন্ত (এক লক্ষ এক হাজার নয়শো পয়ত্রিশ) টাকা ফান্ড সংগ্রহ করা হয়। 


আরও পড়ুন: পদত্যাগ করলেন নোবিপ্রবি উপ-উপাচার্য


অর্থ সংগ্রহের দায়িত্বে থাকা একাধিক শিক্ষার্থী জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত সকল ক্লাবের উদ্যোগে ‘বন্যার্তদের পাশে নোবিপ্রবি’ নামে টাকা তোলার এই উদ্যোগ নেওয়া হয়েছে। এটি ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে বিশ্ববিদ্যালয়ের কয়েটি সংগঠনের দায়িত্বশীলরা। তারা অনলাইন, অফলাইনে ব্যাপক প্রচরণা চালায়। তারা জানায়, আমাদরর এই কাজকে সকালেই সাধুবাদ জানিয়েছে এবং দেশ -বিদেশ থেকে ফান্ড এসেছে। যার ফলে গত ২৪ ঘন্টায় (১ লক্ষ ১ হাজার ৯৩৫ টাকা) ফান্ড সংগ্রহ হয়েছে। বৃহস্পতিবার বন্যার্তদের ত্রাণ পৌঁছে দেওয়া হবে। এবং সার্বক্ষণিক মনিটরিং করার জন্য ক্যাম্পাসে সহযোগিতা ডেক্স বসানো হবে। 


এছাড়াও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা নিজস্ব তহবিল গঠন করে বন্যার্তদের ত্রাণ সহযোগিতা পৌঁছে দেয়।


শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, সংগৃহীত অর্থ দিয়ে শিক্ষার্থীরা প্রয়োজনীয় খাবার, জরুরি ওষুধ, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, স্যালাইনসহ খাদ্যসামগ্রী কিনে ফেনী এবং নোয়াখালী বানভাসি মানুষের হাতে তুলে দিবেন। তাঁরা একদিনে প্রায়(এক লক্ষ এক হাজার নয়শো পয়ত্রিশ) টাকাসংগ্রহ করতে পেরেছেন। শিগগিরই এ টাকা দিয়ে প্রয়োজনীয় জিনিসপত্র কিনে বন্যার্তদের হাতে তুলে দেওয়া হবে।


আরও পড়ুন: আন্দোলনের মুখে পদত্যাগ করলেন নোবিপ্রবি উপাচার্য


বিশ্ববিদ্যালয়ের ‘বন্যার্তদের পাশে নোবিপ্রবি’স্বেচ্ছাসেবী রাকিব রহমান বলেন, ফেনী, নোয়াখালীর চলমান বন্যা পরিস্থিতি দিন দিন ভয়াবহ হচ্ছে। অসংখ্য মানুষ পানিবন্দী হয়ে মানবেতর জীবন যাপন করছে। বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতেই শিক্ষার্থীরা এমন উদ্যোগ নিয়েছেন। 


তিনি আরো জানান, আমাদের প্রতিটি কাজের তথ্য ‘বন্যার্তদের পাশে নোবিপ্রবি’ গ্রুপে দেওয়া হবে। যারা অনফিল্ডে কাজ করতে ইচ্ছুক কখন কি করা হবে তা জানিয়ে দেওয়া হবে। বন্যায় নোয়াখালী, ফেনী এবং কুমিল্লাসহ অন্যান্য এলাকা প্লাবিত হয়েছে। সবাই এগিয়ে না আসলে মানুষের মৃত্যুর ঝুঁকি বাড়বে। তাই নিজ নিজ জায়গা থেকে বান্যার্তদের পাশে দাঁড়ানোর জন্য আহ্বান জানাই। 

 

এসডি/