সাবেক তিন এমপি’র কোটি টাকার বিলাসবহুল গাড়ি আটকে দিলো মোংলা কাস্টমস


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ১১:৪২ পূর্বাহ্ন, ২৬শে আগস্ট ২০২৪


সাবেক তিন এমপি’র কোটি টাকার বিলাসবহুল গাড়ি আটকে দিলো মোংলা কাস্টমস
ছবি: প্রতিনিধি

সংসদ সদস্য কোটায় শুল্কমুক্ত সুবিধায় আমদানি করা তিনটি বিলাসবহুল “প্রাডো” গাড়ি আটকে দিয়েছে মোংলা কাস্টমস হাউসের শুল্ক বিভাগ।


যারা গাড়িগুলো আমদানি করেছিলেন তারা আর সংসদ সদস্য না থাকায় এগুলো আটকে দেওয়া হয়েছে। আমদানি হওয়া ২০২৩ মডেলের বিলাসবহুল প্রাডো ব্রান্ডের এ গাড়ি তিনটি আওয়ামী লীগের দিনাজপুর-১ আসনের সাবেক এমপি মুহাম্মদ জাকারিয়া, টাঙ্গাইল-৮ আসনের অনুপম শাহজাহান জয় এবং সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য নাসিমা জামান ববির। প্রায় এক মাস ধরে গাড়ি তিনটি মোংলা বন্দরে পরে থাকলেও এখন পর্যন্ত গাড়ি ছাড়িয়ে নিতে কেউ বিল অফ এন্ট্রি করতে আসেনি।


আরও পড়ুন: বাগেরহাটে স্ত্রীর সঙ্গে বিচ্ছেদের আনন্দে স্বামী শফিকুলের দুধ দিয়ে গোসল


তাই গাড়ি তিনটি আটকে দেওয়া হয়েছে। তবে ‘বিল অফ এন্ট্রি’ দাখিল না হলে এই তিনটি গাড়ি শুল্কমুক্ত সুবিধা পাবে না। তখন স্বাভাবিক হারে শুল্ককর পরিশোধ করেই এসব গাড়ি খালাস করতে হবে বলে নিশ্চিত করেছে মোংলা কাস্টমস হাউস কর্তৃপক্ষ।


মোংলা কাস্টমস হাউসের শুল্ক বিভাগের রাজস্ব কর্মকর্তা মো. শাকিল আহম্মেদ জানান, আমদানিকারক প্রতিষ্ঠান “কারুজেন্ট অটো” মোংলা বন্দরে সংসদ সদস্য কোটায় শুল্কমুক্ত সুবিধায় তিনটি গাড়ি আমদানি করে। একেকটি প্রাডো গাড়ি আমদানি করা হয়েছিল ৯৯ লাখ টাকায়। শুল্ক দিতে গেলে একটি গাড়িরই দাম পড়বে ৯ কোটি টাকা। সে হিসাবে স্বাভাবিক হারে শুল্ককর পরিশোধ করে গাড়ি তিনটি ছাড়িয়ে নিতে হলে দিতে হবে ২৭ কোটি টাকা।  


আরও পড়ুন: বাগেরহাটে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অবস্থান কর্মসূচি পালন


এ বিষয়ে মোংলা কাস্টমস হাউজের কমিশনার মো. মাহাবুবুর রহমান জানান, যেসব গাড়ি ৬ আগস্টের পরে আমদানি হয়েছে তা খালাসের সুযোগ নেই। এ ধরনের গাড়ি খালাস করতে হলে শুল্ককর পরিশোধ সাপেক্ষে খালাস করতে হবে। এছাড়া সংসদীয় আসনে এমপিদের কার্যক্রম পরিচালনার জন্য এ সুবিধা দেয়া হয়। বর্তমানে সংসদ ভেঙে দেয়ায় তা শুল্কমুক্ত সুবিধায় খালাসের সুযোগ নেই। আইন অনুযায়ী স্বাভাবিক হারে শুল্ককর পরিশোধ করেই খালাসের অপেক্ষায় থাকা গাড়ি ছাড়িয়ে নিতে হবে।


এসডি/