আইসিটি বিভাগের ফেইসবুক-ইউটিউব বন্ধ, পাসওয়ার্ড জানেন শুধু পলক!


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:৫৭ অপরাহ্ন, ২৭শে আগস্ট ২০২৪


আইসিটি বিভাগের ফেইসবুক-ইউটিউব বন্ধ, পাসওয়ার্ড জানেন শুধু পলক!
ফাইল ছবি

সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল বন্ধ রয়েছে। এই পেজ এবং চ্যানেলের পাসওয়ার্ড জানেন শুধু সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। কিন্তু বর্তমানে তিনি কারাগারে থাকায় ফেসবুক পেজ ও চ্যানেল দুটি চালানো সম্ভব হচ্ছে না।


এ বিষয়ে জানতে চাইলে আইসিটি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন সংবাদমাধ্যম বলেন, “এগুলো সাবেক প্রতিমন্ত্রী ব্যক্তিগতভাবে চালাতেন। তিনি পাসওয়ার্ড দিয়ে যাননি। তবে তারা পুনরুদ্ধারের চেষ্টা করছেন।”


সরকার পতনের পর ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল খুঁজে পাওয়া যাচ্ছে না। আইসিটি বিভাগের ওয়েবসাইটে তাদের অফিশিয়াল সোশ্যাল মিডিয়ার লিংক দেওয়া আছে। কিন্তু সেখানে ক্লিক করলে কিছু পাওয়া যায় না।


আরও পড়ুন: ঢাকাসহ ২৫ জেলার পুলিশ সুপার বদলি


সাবেক আওয়ামী লীগ সরকারের মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের মধ্যে সোশ্যাল মিডিয়ার সবচেয়ে সক্রিয় এবং অনুসারীর দিক দিয়ে শীর্ষে ছিলেন সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ। ফেসবুকে তার নিজের নামেও ভেরিফায়েড পেজ ছিল। সেটাও এখন বন্ধ।


আইসিটি বিভাগ সূত্রে জানা গেছে, তাদের অফিশিয়াল ফেসবুক ফেজ ও ইউটিউব চ্যানেলের নিয়ন্ত্রণ জুনাইদ আহ্‌মেদের কাছেই ছিল। ঢাকা লাইভ নামের একটি স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও ডিজিটাল মার্কেটিং টিম আইসিটি বিভাগ ও সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ন্ত্রণ করত।


আরও পড়ুন: গাজী টায়ারের আগুনে নিহত-নিখোঁজের তালিকা করা হয়নি: ফায়ার সার্ভিস


এ বিষয়ে আইসিটি বিভাগের দায়িত্বে থাকা অর্ন্তবর্তী সরকারের উপদেষ্টা নাহিদ ইসলাম বলেন, “আইসিটি বিভাগের সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর নিয়ন্ত্রণ মন্ত্রণালয়ের কাছে ছিল না। সাবেক প্রতিমন্ত্রী ব্যক্তিগতভাবে পরিচালনা করতেন। তিনি চলে যাওয়ার সময় পেজগুলো বন্ধ করে দিয়েছিলেন। পুনরায় চালুর জন্য মন্ত্রণালয় থেকে উদ্যোগ নেওয়া হয়েছে। দ্রুতই পেজ থেকে কার্যক্রম শুরু করা হবে।”


জেবি/এসবি