বাংলাদেশের কাছে ভারতীয় কোম্পানি পাবে ১ বিলিয়ন ডলার


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:৩২ অপরাহ্ন, ২৭শে আগস্ট ২০২৪


বাংলাদেশের কাছে ভারতীয় কোম্পানি পাবে ১ বিলিয়ন ডলার
ফাইল ছবি

বিদ্যুৎ সরবরাহকারী ৫টি ভারতীয় প্রতিষ্ঠান বাংলাদেশের কাছে  এক বিলিয়ন ডলারের বেশি পাওনা রয়েছে। 


মঙ্গলবার (২৭ আগস্ট)এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ইকোনমিক টাইমস।


বিদ্যুৎ সরবরাহকারী কোম্পানির নির্বাহীদের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যমটি জানিয়েছে, দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কারণে এত টাকা বকেয়া সত্ত্বেও বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা হয়নি। তবে এখন তারা বলছেন, এমনভাবে অনির্দিষ্টকালের জন্য চলতে পারে না। কেননা তাদের কোম্পানিকে অন্য অংশীজনদের কাছে জবাবদিহি করতে হয়।


আরও পড়ুন: বন্যায় এখন পর্যন্ত ২৭ জনের মৃত্যু: দুর্যোগ উপদেষ্টা


বকেয়া থাকা এই অর্থের মধ্যে প্রায় ৮০০ মিলিয়ন পাবে আদানি পাওয়ার। ভারতের ঝাড়খণ্ড রাজ্যের গোড্ডায় স্থাপিত এক হাজার ৬০০ মেগাওয়াট কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র থেকে বাংলাদেশে বিদ্যুৎ রপ্তানি করে প্রতিষ্ঠানটি।


আরও পড়ুন: আইসিটি বিভাগের ফেইসবুক-ইউটিউব বন্ধ, পাসওয়ার্ড জানেন শুধু পলক!


গেল  ৩০ জুন পর্যন্ত এসইআইএল এনার্জি ইন্ডিয়ার পাওনা প্রায় ১৫০ মিলিয়ন ডলার। বাংলাদেশের সাথে প্রতিষ্ঠানটির ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ ক্রয় চুক্তি আছে। ভারতের রাষ্ট্রায়ত্ত এনটিপিসি ৩ বিদ্যুৎকেন্দ্র থেকে বাংলাদেশে প্রায় ৭৪০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করে। প্রতিষ্ঠানটির পাওনা প্রায় ৮০ মিলিয়ন ডলার।


ইকোনমিক টাইমসের প্রতিবেদনে আরও বলা হয়, গত ২৫ আগস্ট পর্যন্ত ভারতের পাওয়ার ট্রেডিং করপোরেশনের (পিটিসি) বাংলাদেশের কাছে পাওনা জমেছে ৪৬ মিলিয়ন ডলার। এছাড়া, ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন পাওয়ার গ্রিড করপোরেশন অব ইন্ডিয়া লিমিটেড বাংলাদেশের কাছে ২০ মিলিয়ন ডলার পাবে।


জেবি/এসবি