যুক্তরাষ্ট্রে বাড়ি: এসকে সিনহার বিরুদ্ধে দুদকের মামলা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


যুক্তরাষ্ট্রে বাড়ি: এসকে সিনহার বিরুদ্ধে দুদকের মামলা

যুক্তরাষ্ট্রে তিনতলা বাড়িসহ অবৈধ সম্পদের অভিযোগে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (এস কে সিনহা) ও তার ভাইয়ের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (৩১ মার্চ) দুপুরে এ মামলা দায়ের করে দুদক।

সংস্থাটি জানিয়েছে, এস কে সিনহার বিরুদ্ধে অনুসন্ধান চলা অবস্থায় তার বিদেশে অর্থ পাচারের অভিযোগে কানাডা, আমেরিকা, দুবাই, সিঙ্গাপুরসহ একাধিক দেশে তার সম্পদের তথ্যের জন্য চিঠি দেয় অনুসন্ধান কর্মকর্তা উপপরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান। তার চিঠির জবাবে আমেরিকা থেকে এস, কে সিনহার তিনতলা বাড়ি কেনার রেকর্ডপত্র পায় দুদক।

দুদক সূত্রে জানা যায়, এস কে সিনহার ছোট ভাই অনন্ত কুমার সিনহা আমেরিকায় একজন ডেন্টিস্ট হিসেবে কর্মরত। আমেরিকার একটি ব্যাংক থেকে ৩০ বছরের জন্য ১ লাখ ৮ হাজার ৭৫০ ডলার ঋণ নিয়ে ১ লাখ ৪৫ হাজার ডলার দিয়ে একটি বাড়ি কেনেন তিনি। ২০১৮ সালের ১২ জুন ২ লাখ ৮০ হাজার ডলার ক্যাশ দিয়ে আরেকটি বাড়ি কেনেন।

নানা আলোচনা ও সমালোচনার মধ্যে ২০১৯ সালের অক্টোবরে ছুটিতে বিদেশে চলে যান এসকে সিনহা। এরপর নৈতিক স্খলনসহ নানা অভিযোগ এনে অন্য বিচারপতিরা তার সঙ্গে একই বেঞ্চে বসতে অস্বীকৃতি জানালে বিদেশে থাকা অবস্থায়ই ১০ নভেম্বর পদত্যাগ করেন। এরপর থেকে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন তিনি।

জি আই/