ধামরাইয়ে পোশাক কারখানায় নিয়োগে নারী পুরুষের বৈষম্য দূরীকরণের দাবিতে আন্দোলন, আহত ৫০


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:৫৪ অপরাহ্ন, ১লা সেপ্টেম্বর ২০২৪


ধামরাইয়ে পোশাক কারখানায় নিয়োগে নারী পুরুষের বৈষম্য দূরীকরণের দাবিতে আন্দোলন, আহত ৫০
ছবি: প্রতিনিধি

ঢাকার ধামরাইয়ে ঢুলিভিটা বাসস্ট্যান্ডের পশ্চিম পাশে স্নোটেক্স আওটার ওয়্যার লিমিটেড কারখানার সামনে নিয়োগ প্রার্থীরা নিয়োগে নারী পুরুষের মাঝে বৈষম্য দূরীকরণের দাবিতে আন্দোলন করে। এই আন্দোলনে চাকরি প্রার্থীদের উপর হামলা চালায় কারখানা কর্তৃপক্ষের লোকজন। এতে প্রায় নারী ও পুরুষ মিলে প্রায় ৫০ জন চাকরি প্রার্থী আহত হয়েছে বলে জানা যায়। 


রবিবার (১ সেপ্টেম্বর) সকালে ঢুলিভিটা বাসস্ট্যান্ডের পশ্চিম পাশে স্নোটেক্স নামক তৈরি পোশাক কারখানায় এ ঘটনা ঘটে।


আরও পড়ুন: ধামরাইয়ে ইসমাইল হত্যাচেষ্টা: আসামির বিচার দাবিতে মানববন্ধন


আহতদের বেশিরভাগকে ধামরাই সরকারি স্বাস্থ্য কমপ্লেক্স এ ভর্তি করা হয়েছে। গুরুতর আহত এক নারী শ্রমিকের অবস্থা আশঙ্কা জনক দেখে তার উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজে রেফার্ড করা হয়েছে।


প্রত্যক্ষদর্শীরা জানায় চাকরি প্রার্থীরা সকাল থেকেই আন্দোলন করছিলো। হঠাৎ কারখানা কর্তৃপক্ষের লোকজন হামলা করায় চাকরি প্রার্থীরা বিক্ষোভে ফেটে পড়েন। চাকরি প্রার্থীরা ঢাকা আরিচা মহাসড়ক অবরোধ করে দেন। ঘটনাস্থলে সেনাবাহিনী ও পুলিশ এসে বিক্ষোভরত চাকরি প্রার্থীদের শান্ত করার চেষ্টা করেন। এ ঘটনায় কারখানা এলাকায় উত্তেজনা বিরাজ করছে। তবে কারখানার ১১ জন সিকিউরিটি গার্ডকে আটক করে সেনাবাহিনী ধামরাই থানা পুলিশে দেয়। কারণ তারা চাকরি প্রার্থীদের উপর হামলা চালায়। পরে মুচলেকা দিয়ে কারখানা কর্তৃপক্ষ তাদের থানা থেকে ছাড়িয়ে নেন।


সরেজমিনে গিয়ে দেখা যায়, সকাল থেকে কয়েক শত নারী ও পুরুষ চাকরির জন্য কারখানার গেটে এসে জড়ো হতে থাকে। এক পর্যায়ে হঠাৎ আন্দোলন শুরু করে পুরুষ চাকরি প্রার্থীরা বিক্ষোভে ফেটে পড়েন। আন্দোলনকারীরা স্লোগান দিচ্ছিলেন, কারখানার আরেকটি গেট দিয়ে প্রায় ৫০ জন লোক কারখানার ভিতর থেকে এসে চাকরি প্রার্থীদের উপর অতর্কিত হামলা করে। এতে প্রায় অর্ধ শতাধিক আহত হন। পরে তারা ঢাকা আরিচা মহাসড়ক অবরোধ করে রাখেন। সেনাবাহিনী এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন।


এক চাকরি প্রার্থী বলেন, আমরা সকাল থেকেই কারখানার সামনে চাকরির জন্য চলে আসি। প্রায় ২ ঘন্টা দাড়িয়ে থাকার পর কারখানার ভিতর থেকে এক লোক এসে বলে কোন পুরুষকে নেয়া হবে না। শুধু মাত্র নারীদের নিয়োগ দেয়া হবে। কিন্তু যাদের লোকজন আছে এবং সুন্দরী মহিলাদেরকে চাকরি দেন। কিন্তু আমরা কেন চাকরি পাবো না এমন কথা বলায় একপর্যায়ে কারখানার ভিতর থেকে প্রায় ৫০ জন লোক এসে আমাদের উপর হামলা চালায়।


আরও পড়ুন: ধামরাইয়ে নিখোঁজের পর পুলিশ সদস্যের মরদেহ উদ্ধার, আটক স্ত্রী


আরেকজন চাকরি প্রার্থী বলেন, হঠাৎ করেই পিছন থেকে এসে কারখানার লোকজন আমাদের উপর হামলা করে। আমার হাতে রডের আঘাত লাগছে। হাত ফুলে গেছে। এখানে চাকরি শুধু সুন্দরী মেয়েদের এবং যাদের লোক আছে একমাত্র তাদেরই চাকরি হয়। অন্যদের কোন চাকরি হয় না।


স্নোটেক্স কারখানার এসিস্ট্যান্ট ডিরেক্টর (অপারেশন) জয়দুল হোসাইনকে বার বার ফোন দিলেও তিনি ফোন রিসিভ করেননি। 


এসডি/