এইচএসসির ফল তৈরিতে পরীক্ষার্থীদের যে তথ্য চেয়েছে বোর্ড


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:০৯ অপরাহ্ন, ৪ঠা সেপ্টেম্বর ২০২৪


এইচএসসির ফল তৈরিতে পরীক্ষার্থীদের যে তথ্য চেয়েছে বোর্ড
ফাইল ছবি

ছাত্র-জনতার আন্দোলনের মুখে চলতি বছরের (২০২৪ সাল) এইচএসসি ও সমমানের স্থগিত পরীক্ষাগুলো বাতিল হওয়ায় জেএসসি–এসএসসির ফলাফলের সঙ্গে মিলিয়ে (ম্যাপিং) ফল প্রকাশের প্রস্তুতি নিয়েছে শিক্ষা বোর্ডগুলো। এদিকে, পরীক্ষার্থীদের জেএসসি ও এসএসসি পরীক্ষার নম্বরপত্র-প্রবেশপত্রের সত্যায়িত ফটোকপি ১২ সেপ্টেম্বরের মধ্য জমা দিতে জরুরি নির্দেশনা দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।


বুধবার (৪ সেপ্টেম্বর) ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আবুল বাশার স্বাক্ষরিত এই বিজ্ঞপ্তি জারি করা হয়।


আরও পড়ুন: ভেঙে দেওয়া হলো বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসা কমিটি


বার বার পরীক্ষা স্থগিতের পর গেল ১১ অগাস্ট থেকে নতুন সূচিতে পরীক্ষা শুরুর কথা ছিল। কিন্তু সরকার পতনের পর সহিংসতায় বিভিন্ন পরীক্ষা কেন্দ্র ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি প্রশ্নপত্র পুড়ে গেলে পরীক্ষা আবারও স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়।


স্থগিত পরীক্ষাগুলো আগামী ১১ সেপ্টেম্বর থেকে শুরু হওয়ার কথা ছিল, সেজন্য নতুন সূচিও প্রকাশ করেছিল কর্তৃপক্ষ; কিন্তু এর মধ্যে পরীক্ষা দিতে অনাগ্রহী শিক্ষার্থীরা আন্দোলনে নামে। পরে অন্তর্বর্তী সরকার তা আরও আরো দুই সপ্তাহ পিছিয়ে অর্ধেক প্রশ্নে পরীক্ষার সিদ্ধান্ত নেয়। কিন্তু গত ২০ অগাস্ট পাঁচ শতাধিক পরীক্ষার্থী পরীক্ষা বাতিলের দাবিতে প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ে ঢুকে পরীক্ষা না দেয়ার দাবি তোলে। পরে সেদিনই সরকার তাদের দাবি মেনে নেয়।


আরও পড়ুন: এবার এইচএসসি পরীক্ষা ফেরাতে নটর ডেম শিক্ষার্থীদের আন্দোলনের ডাক


এরপর শিক্ষা বোর্ডগুলোর কর্মকর্তারা বৈঠকে বসে মাত্র দেড় মাসের মধ্যে ফল প্রস্তুতের সিদ্ধান্ত নিলেও স্থগিত পরীক্ষার মূল্যায়নের পদ্ধতি চূড়ান্ত করতে পারেননি। এর আগে কোভিড মহামারীর সময় উচ্চ মাধ্যমিকের পরীক্ষা নিতে না পারায় আগের ফলাফলের ভিত্তিতে 'অটোপাস' দিয়েছিল শেখ হাসিনার সরকার।


এবারের মূল্যায়ন ফল প্রকাশের জন্য চলতি ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জেএসসি ও এসএসসি পরীক্ষার অ্যাকাডেমিক ট্রান্সক্রিপ্ট, এইচএসসি পরীক্ষার প্রবেশপত্রের সত্যায়িত ফটোকপিসহ প্রয়োজনীয় কাগজপত্র সব পরীক্ষাকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও অধ্যক্ষদের বোর্ডে পাঠানোর জন্য বলা হয়েছে।


জেবি/এসবি