অপরূপ সাজে লাল শাপলার পদ্ম বিল


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৫৫ অপরাহ্ন, ৪ঠা সেপ্টেম্বর ২০২৪


অপরূপ সাজে লাল শাপলার পদ্ম বিল
ছবি: প্রতিনিধি

অপরূপ সাজে সেজেছে কুড়িগ্রামের লাল শাপলার পদ্ম বিল। অনিন্দ্য সৌন্দর্যের কারণে পদ্মকে জলজ ফুলের রানী বলা হয়ে থাকে। এসব ফুল সাড়া ফেলেছে দর্শনার্থীদের মধ্যে। প্রতিদিনই বিভিন্ন বয়সী দর্শনার্থীরা ঘুড়ে ঘুরে উপভোগ করছেন এমন অপরূপ সৌন্দর্য।


এসব পদ্মফুলের দেখা মিলেছে জেলার রৌমারী উপজেলার লাল শাপলার পদ্ম বিলে। অনেক বছর ধরে প্রাকৃতিক ভাবে জন্ম নেয় এখানকার পদ্মফুল। ফুল দেখার উদ্দেশে আশেপাশের কয়েক উপজেলার মানুষ এ বিলে ঘুরতে আসেন। পদ্ম বিলের সৌন্দর্য উপভোগের পাশাপাশি কিছু সময়ের জন্য হারিয়ে যান প্রকৃতির মাঝে। 


আরও পড়ুন: কুড়িগ্রামে আন্দোলনে নিহত কলেজছাত্র আশিকের দাফন সম্পন্ন


এক সময় এই বিলের নাম ছিল পাটা ধোয়ার বিল বা দেও কুড়ার বিল ইতোমধ্যে লাল শাপলার পদ্মবিল হিসেবে ব্যাপক পরিচিতি পেয়েছে। বিলের অধিকাংশ জমিতেই প্রাকৃতিক ভাবে পদ্মফুল জন্মে থাকে প্রতি বছরই। পুরো বিল গোলাপী আর সাদা রঙের পদ্মফুলে ভরে ওঠে। এযেন বিধাতার এক অপরূপ সৃষ্টি, যা দেখলে যে কারো মন জুড়িয়ে যায়। পদ্ম বিলের সৌন্দর্য দেখার জন্য প্রতিদিনই বন্ধু-বান্ধব ও পরিবার পরিজন নিয়ে দর্শনার্থীরা এখানে আসেন। যে যার মতো করে বিলের সৌন্দর্য উপভোগ করেন আর ক্যামেরার ফ্রেমে বন্দি করে রাখেন। 


পদ্ম বিলের সৌন্দর্য উপভোগ করতে আসা সাইফুল ইসলাম বলেন, প্রতিবছর বর্ষা মৌসুমে পরিবার-পরিজনের সঙ্গে পদ্ম বিল ঘুরতে আসি। এ বিলের সৌন্দর্য দেখার মতো। এখানে ঘুরতে আসলে মন ভালো হয়ে যায়। পদ্মফুল বিক্রেতা স্থানীয় শিশু মুক্তা বলে, ঘুরতে আসা কেউ যদি পদ্ম ফুল তুলতে বলে আমরা তুলে দেই। পদ্ম বিল পাড়ের একজন বাসিন্দা আ: সালাম বলেন, বিভিন্ন উপজেলা থেকে মানুষ পদ্মবিলের সৌন্দর্য উপভোগ করতে এখানে আসেন। রাস্তায় দাঁড়িয়ে থেকে উপভোগ করেন পদ্মবিলের অপরূপ সৌন্দর্য।


এমএল/